শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

নওগাঁয় ৫ কোটি টাকা মূল্যের শিবলিঙ্গ উদ্ধার

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ মে, ২০২১, ৫:৪৪ পিএম

নওগাঁয় ৫ কোটি টাকা মূল্যের প্রাচীন পাল আমলের (৭ম শতাব্দীর) বৌদ্ধ সভ্যতার প্রত্নতাত্ত্বিক নিদর্শন ‘গৌরি পত্ত’ ১টি শিবলিঙ্গ উদ্ধার করেছে র‌্যাব-৫। বুধবার (২৬ মে) সকাল সাড়ে ৯টায় জেলার ধামইরহাট উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের উত্তর কাশিপুর গ্রামের ধন মুহাম্মদের বাড়ির উঠানের সামনে নির্মান কাজের সময় খননকালে এই শিবলিঙ্গটি উদ্ধার করা হয়।

বুধবার বিকেলে র‌্যাব-৫ এক প্রেস বিজ্ঞতিতে জানান-গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পের একটি দলের কোম্পানী কমান্ডার সহকারি পুলিশ সুপার মোঃ মাসুদ রানা ও স্কোয়াড কমান্ডার সহকারি পুলিশ সুপার মোঃ ওমর আলীর নেতৃত্বে সকালে ধামইরহাট আগ্রাদ্বিগুন ইউনিয়নের উত্তর কাশিপুর গ্রামের ধন মুহাম্মদ এর বাড়ির উঠানের সামনে নির্মান কাজের সময় খননকালে প্রাচীন পাল আমলের (৭ম শতাব্দীর) বৌদ্ধ সভ্যতার প্রত্বতাত্ত্বিক নিদর্শন ‘গৌরি পত্ত’ ১টি শিবলিঙ্গ উদ্ধার করা হয়। যার দৈর্ঘ্য-৭৮ ইঞ্চি, ব্যাস ২৪ ইঞ্চি ও ওজন ১০৩ কেজি। যার মূল্যে ৫ কোটি টাকা।

আইনী প্রক্রিয়া শেষে প্রত্নতত্ব বিভাগের আওতায় জেলার বদলগাছী উপজেলার পাহাড়পুর বৌদ্ধ বিহার জাদুঘরে এই পাথরটি জমা দেয়া হবে বলে র‌্যাব জানায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন