শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ-চীন সম্পর্ক উন্নয়ন অভূতপূর্ব উচ্চতায়

ফিলিস্তিনিদের অধিকার ইস্যুগুলো এড়িয়ে যাওয়া উচিত নয় : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০৩ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেন্ট পিটার্সবুর্গে বলেছেন, রুশ-চীন সম্পর্ক উন্নয়ন অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে। দু’দেশের ব্যাপক অভিন্ন স্বার্থ আছে, রাশিয়া চীনের সঙ্গে নানা ক্ষেত্রে গভীর সহযোগিতা করতে চায়। গত শুক্রবার অনলাইনে বিশ্বের প্রধান বার্তাসংস্থাগুলোর প্রধানদের সঙ্গে আলোচনার সময় চীনের সিনহুয়া বার্তা সংস্থার প্রধান ও প্রধান সম্পাদক হ্য পিং-এর প্রশ্নের উত্তরে জনাব পুতিন এসব কথা বলেছেন। রেডিও চায়না বাংলা এ খবর প্রকাশ করেছে। পুতিন সাম্প্রতিক বছরগুলোতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের কথা উল্লেখ করে বলেন, সম্প্রতি তিনি ও প্রেসিডেন্ট শি জিনপিং যৌথভাবে দু’দেশের পারমাণবিক শক্তি সহযোগিতার আওতায় চারটি পরমাণু বিদ্যুৎ যন্ত্র চালু করেছেন। যা উচ্চ প্রযুক্তি খাতে দু’দেশের একটি গুরুত্বপূর্ণ সহযোগিতা।

পুতিন বলেন, দু’দেশের ব্যাপক অভিন্ন স্বার্থ আছে। যা চীন ও রাশিয়ার সহযোগিতা বৃদ্ধির গুরুত্বপূর্ণ ভিত্তি। আর্থিক সহযোগিতা হল দ্বিপক্ষীয় সহযোগিতার গুরুত্বপূর্ণ বিষয়। দু’দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ বহু বছর ধরে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের বেশি হচ্ছে। ২০২০ সালে করোনাভাইরাসের মহামারির নেতিবাচক প্রভাবেও এ পরিমাণ বজায় রয়েছে। তিনি বিশ্বাস করেন ২০২৪ সালে দু’দেশের দ্বিপক্ষীয় বাণিজ্যের পরিমাণ ২০০ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হবে।

আন্তর্জাতিক ইস্যু সম্পর্কে পুতিন বলেন, দু’দেশ অব্যাহতভাবে সহযোগিতা ও সমন্বয় জোরদার করবে এবং অভিন্ন স্বার্থ রক্ষা করবে। দু’দেশের এমন কৌশলগত সহযোগিতা নিঃসন্দেহে আন্তর্জাতিক স্থিতিশীলতার জন্য সহায়ক হবে বলে মনে করেন তিনি। এছাড়া, মি. পুতিন কোভিড-১৯ মহামারি, টোকিও অলিম্পিক গেমস, আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতি এবং অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক নিয়ে বার্তা সংস্থাগুলোর বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

ফিলিস্তিনিদের অধিকার ইস্যুগুলো এড়িয়ে যাওয়া উচিত নয় : এদিকে আনাদোলু এজেন্সী জানিয়েছে, একই অনুষ্ঠানে ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব সমাধানের ইস্যুগুলো এড়িয়ে যাওয়া উচিত নয় বলে মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। এক প্রশ্নের জবাবে রুশ প্রেসিডেন্ট বলেন, এটা খুবই গুরুত্বপূর্ণ যে, ফিলিস্তিনিদের অধিকার সংক্রান্ত ইস্যুগুলোকে পেছনে সরানো উচিত নয় এবং তা এড়ানোও যাবে না। আর এই সমস্যাটির সমাধানে কেবল মধ্যপ্রাচ্য নয়, বরং পুরো বিশ্বকেই গুরুত্ব দেয়া উচিত।

ফিলিস্তিন এবং ইসরাইল উভয় দেশের সঙ্গেই রাশিয়ার ভালো ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উল্লেখ করে তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরেই এ সমস্যা সমাধানে যুক্ত আছি। এসময় ইসরাইলের সঙ্গে আরব রাষ্ট্রগুলোর সাম্প্রতিক সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তির বিষয়টিকে স্বাগত জানান ভøাদিমির পুতিন। বলেন, দুটি দেশের মধ্যে সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠিত হওয়া মানে ওই দেশগুলোর জনগণ ও সংশ্লিষ্ট সবার জন্যই লাভবান। একইভাবে কিছু ইস্যু রয়েছে যেগুলোর দিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর দিতে হবে।

ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্বের সমাধান ছাড়া অত্র অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা কোনোভাবেই সম্ভব নয়। ফিলিস্তিনের অভ্যন্তরীণ সমস্যা কাটিয়ে ওঠাও জরুরি, যোগ করেন তিনি। ইসরাইল ও ফিলিস্তিনি জনগণের চাহিদার ভিত্তিতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানসহ বর্তমান সমস্যা সমাধানের ব্যাপারেও আশা প্রকাশ করেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর এই প্রেসিডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md Saiful Islam Bhuiyain ৭ জুন, ২০২১, ১:৪৬ এএম says : 0
ধন্যবাদ পতিন স্যার কে
Total Reply(0)
Mir Rubel ৭ জুন, ২০২১, ১:৪৭ এএম says : 0
সঠিক কথা
Total Reply(0)
Abu Zahar ৭ জুন, ২০২১, ১:৪৭ এএম says : 0
নিছক রাজনৈতিক বক্তৃতা, যেমন উইঘুর নিয়ে আমেরিকার মাথাব্যাথার শেষ নেই। আসলে নীতিশাস্ত্রকে তারা প্রয়োজন অনুযায়ী ব্যবহার করেন।
Total Reply(0)
Md Julhash Khan ৭ জুন, ২০২১, ১:৪৮ এএম says : 0
এই মুহূর্তে আপনাকে খুব দরকার স্যার
Total Reply(0)
মোং সুমন মোং সুমন ৭ জুন, ২০২১, ১:৪৯ এএম says : 0
সব দেশ মিলে পিলিস্তানি দের অধিকার পিরে দেওয়া অসিত মানবতার জন্যে কোনো দেশ পিসিয়ে যাওয়া সফল সব্যজাতি হতে পারেনা বিশেয করে রাশিয়া চীন কে এগিয়ে আসা প্রথম কাজ
Total Reply(0)
Md Tareque Rahman ৭ জুন, ২০২১, ১:৫০ এএম says : 0
বস, ইজরায়েলরে একটু সাইজ করে দেন। আইএসরে যেভাবে ধোলাই করেছেন ঠিক সেভাবেই।
Total Reply(0)
HM Shadek ৭ জুন, ২০২১, ১:৫০ এএম says : 0
Atodina gum vanlo boss
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন