রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

রবি আজিয়াটাকে লিগ্যাল নোটিশ

কাজী নজরুলের স্থলে রবীন্দ্রনাথের ছবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ১২:০১ এএম

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকীতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি ব্যবহার করায় মোবাইল ফোন অপারেটর ‘রবি আজিয়াটা লি:’ কে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। গত রোববার কবির নাতনি খিলখিল কাজীর পক্ষে অ্যাডভোকেট ইমতিয়াজ ফারুক এ নোটিশ দেন। নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ না নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দেয়া হয়েছে। গতকাল সোমবার এ তথ্য জানান ইমতিয়াজ ফারুক।
এ বিষয়ে তিনি বলেন,গত ২৫ মে ছিল জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী। এ দিন বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান বিভিন্নভাবে কবির স্মৃতির প্রতি সম্মান জানিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমেও জাতীয় কবিকে শুভেচ্ছা জানিয়ে করা হয়েছে বহু পোস্ট। কিন্তু এ দিন প্রদ্ধা জানাতে গিয়ে ‘অমার্জনীয় ভুল’ করেছে মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। কাজী নজরুলের জন্মবার্ষিকীতে অপারেটরটি ব্যবহার করেছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ছবি। ভুল ছবি ও অনুমতি ছাড়া গান ব্যবহার এবং রয়্যালটি না দেয়ায় ক্ষুব্ধ হয়েছেন কবির স্বজনরা।
এ বিষয়ে খিলখিল কাজী সংবাদ মাধ্যমকে বলেন, জন্মদিনের পরের দিন রবির ফেসবুক পেইজে একটি পোস্টার প্রকাশ করা হয়েছে। সেখানে ব্যবহার করা হয়েছে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের তরুণ বয়সের একটি ছবি। যা মানা যায় না, অপ্রত্যাশিত। খামখেয়ালিপনা বললেও ভুল হবে। এটা তাদের উদাসীনতা। এতে দুই কবিকেই ছোট করা হয়েছে।
তিনি আরও বলেন, কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টির সব কিছু ব্যবহার হয় অবাধে। যা অত্যন্ত দুঃখজনক। মনে হয় নজরুল এতিম। কেউ দেখার নেই, বলার নেই। যে যেভাবে পারছে অপব্যবহার করেই যাচ্ছে। আজ বিশ্বভারতী জানলে হয়তো সেখানে ব্যবহার করা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের তরুণ বয়সের একটি ছবি নিয়ে প্রতিবাদ জানাত।
যদিও এ বিষয়ে রবি তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে দুঃখ প্রকাশ করে বলেছে, গত ২৫ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আমাদের সংশ্লিষ্ট এজেন্সি রবির ফেসবুক পেইজের একটি পোস্টে ভুল ছবি প্রকাশ করে। অনিচ্ছাকৃত এই ভুলের জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। বিষয়টি নজরে আসার সাথে সাথে আমরা পোস্টটি সরিয়ে নিয়েছি।
খিলখিল কাজী বলেন, রবি অফিসিয়ালি আমাদের সঙ্গে যোগাযোগ করেনি। এর মধ্যে চারজন এসেছিলেন না জানিয়ে, না যোগাযোগ করে। বলে রবি থেকে উপহার নিয়ে এসেছি। এর মানে কী! তারা বছরের পর বছর দাদুর গান-কবিতা বাণিজ্যিকভাবে ব্যবহার করছে অনুমতি ছাড়া।
তিনি বলেন, ‘কেবল রবি না, কোনো মোবাইল অপারেটর গ্রামীণ, বাংলালিংক ও এয়ারটেল কোনো কোম্পানিই অনুমতি নেয় না, রয়্যালটি দেয় না। এরা কি নিয়ম-কানুন জানে না, না মানতে চায় না? তাই প্রাথমিকভাবে আইনজীবীর মাধ্যমে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। এরপরে আইনগত প্রক্রিয়ায় যাওয়ার কথা ভাবছি। আমাদের আইনজীবীর সঙ্গে পরামর্শ করেই সবকিছু করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন