শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৫ জুলাই থেকে কর্মবিরতির ঘোষণা পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২১, ১২:০০ এএম

সংশোধিত বাজেটে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা খাতে বরাদ্দ বাড়ানো, ঈদুল আযহার আগে শতভাগ বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ বিভিন্ন দাবি জানিয়েছে বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশন। এসব দাবি না মানলে আগামী ২৫ জুলাই থেকে সংশ্লিষ্ট পৌরসভাগুলোতে অনির্দিষ্ট কালের জন্য কর্মবিরতি পালনের হুঁশিয়ারি দিয়েছে সংগঠনটি। পাশাপাশি, সংশ্লিষ্ট জেলা প্রশাসকের কার্যালয়গুলোতেও অবস্থান কর্মসূচি পালন করা হবে বলেও জানান তারা। জাতীয় প্রেসক্লাবে গতকাল এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেয়া হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনটির সভাপতি আব্দুল আলীম মোল্যা। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানের ৫১ (১) অনুচ্ছেদে পৌরসভাগুলোকে প্রশাসনিক ইউনিট হিসেবে ঘোষণা করেন। কিন্তু সরকারের অন্যান্য প্রশাসনিক ইউনিটের কর্মচারীদের সঙ্গে সীমাহীন বৈষম্যের কারণে পৌরসভার কর্মচারীদের দুঃখ-দুর্দশা চরম আকার ধারণ করেছে। পৌর কর্মচারীরা বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে।
তিনি আরো বলেন, দেশের ৩২৯টি পৌরসভার মধ্যে প্রায় ৭৫ শতাংশ পৌরসভায় ২ থেকে ৭০ মাস পর্যন্ত বেতন ভাতা বকেয়া রয়েছে। এ পর্যন্ত ১০২৬ জন অবসরপ্রাপ্ত কর্মচারীর প্রায় ৩৮৫ কোটি টাকা অবসরকালীন ভাতা বকেয়া রয়েছে। এছাড়া ৩২৯টি পৌরসভায় ১১ হাজার ৬৭৫ জন পৌর কর্মচারীর সর্বমোট প্রায় ৮৭৫ কোটি টাকা বেতন-ভাতা বকেয়া রয়েছে। তাই পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা সমস্যার স্থায়ী সমাধানে ২০২১-২০২২ অর্থ বছরের সংশোধিত বাজেটে বেতন ভাতা খাতে ইউনিয়ন পরিষদের আদলে বরাদ্দ বৃদ্ধিসহ অবিলম্বে ৮ দফা দাবি বাস্তবায়ন করতে হবে।
সংবাদ সম্মেলনে আট দফা দাবি উপস্থাপন করেন বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশনের সভাপতি আব্দুল আলীম মোল্যা।
সংবাদ সম্মেলনে এসোসিশেনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আব্দুস সাত্তার, সহ-সভাপতি আখতার হোসেন, কাজী মোস্তফা কামাল, যুগ্ম-সাধারণ সম্পাদক সুমন দত্ত, শফিকুল ইসলাম আগুন, রোকসানা পারভীন, সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম পাটোয়ারী জিসান বাবু, অর্থ সম্পাদক মজিবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন