ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর নির্মাণ সামগ্রী মোংলা বন্দরে পৌঁছেছে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২১, ১১:৪০ পিএম

দেশের সবচেয়ে বড় রেলওয়ে সেতুর নির্মাণসামগ্রী নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে পানামার পতাকাবাহী জাহাজ ‘এম ভি ফ্রানবো লোহাস’। আজ সোমবার (১৪ জুন) সন্ধ্যায় বিদেশী এই জাহাজটি বন্দর জেটিতে নোঙর করলেও রাতের পালা থেকে কাজ শুরু হয়। বন্দরের ৭ নম্বর জেটিতে নামানো হবে এর মালামাল। সিরাজগঞ্জে যমুনা নদীতে বঙ্গবন্ধু সেতুর পাশে বঙ্গবন্ধু রেলওয়ে সেতু নির্মাণের জন্য এসব মালামাল আনা হয়েছে বলে মোংলা বন্দর কর্তৃপক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মাদ মুসা বলেন, ভিয়েতনাম থেকে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর এই মালামাল মোংলা বন্দরের জেটি এলাকায় এসে পৌঁছেছে। যদি আবহওয়া অনুকুলে থাকে ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যেই এই মেশিনারি পণ্য খালাস করা হবে।

বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘হক অ্যান্ড সন্সে’র খুলনার ম্যানেজার মোঃ শওকত আলী বলেন, সোমবার বিদেশি জাহাজে করে বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর তিন হাজার ২৮৮ মেট্রিক টন স্টিল পাইপ ও অন্যান্য যন্ত্রাংশের পাইল আসে। এরপরই স্থানীয় শ্রমিকদের দিয়ে সেটি খালাস করা হবে। ধারাবাহিকভাবে রেল সেতুর একই পণ্য এই বন্দর দিয়ে জাহাজে বোঝাই করে খালাস করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, সিরাজগঞ্জের যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর তিনশ’ মিটার উত্তরে এ রেলওয়ে সেতুর ভিত্তিপ্রস্তুর স্থাপন করা হয় গত বছরের নভেম্বর মাসে। চার দশমিক আট কিলোমিটার দৈর্ঘ্যের সবচেয়ে দীর্ঘ এই রেলওয়ে সেতুর ব্যয় ধরা হয়েছে ১৬ হাজার ৭৮১ কোটি টাকা। বাংলাদেশ রেলওয়ের তত্ত্বাবধানে এই সেতু নির্মিত হচ্ছে বলে জানায় বন্দর কর্তৃপক্ষের হারবার বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন