বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

মার্কিন ইতিহাসে সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট ট্রাম্প

নতুন জরিপে প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা প্রেসিডেন্ট কে, তা জানতে সম্প্রতি একটি জরিপ পরিচালনা করেছেন ইতিহাসবিদরা। জরিপে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালিকার একেবারে নীচের দিকে স্থান পেয়েছেন। এছড়াও তিনি নেতৃত্বের ক্ষেত্রে গত দেড়শো বছরের মধ্যে যে কোন রাষ্ট্রনেতার তুলনায় সর্বনিম্ন স্কোর পেয়েছেন।

এই প্রথম ট্রাম্প সি-স্প্যানের ‘হিস্টোরিয়ান সার্ভে অব প্রেসিডেন্সিয়াল লিডারশিপ’ শীর্ষক এই জরিপে জায়গা পেয়েছেন। প্রথমবারেই যুক্তরাষ্ট্রের একক মেয়াদী এই প্রেসিডেন্ট ৪৫ জন সাবেক রাষ্ট্রপ্রধানের মধ্যে ৪১তম স্থান দখল করেছেন। ১৪০ এরও বেশি ইতিহাসবিদের একটি দল দ্বারা পরিচালিত এই সমীক্ষায় মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টদের নেতৃত্বের ১০টি গুণাবলী বিবেচনা করা হয়েছে। যেমন ‘জনসাধারণের অনুপ্রেরণা’, ‘আন্তর্জাতিক সম্পর্ক’ এবং ‘সঙ্কটকালীন নেতৃত্ব’। ২০০০ সাল থেকে, সি-স্প্যান হোয়াইট হাউস প্রশাসনের প্রতিটি পরিবর্তনের পরে সমীক্ষা করে আসছে। বুধবার, সি-স্প্যান টুইট করে জানায়, ২০২১ জরিপে অংশ নেয়া ইতিহাসবিদের সংখ্যা ৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং উত্তরদাতা বেছে নেয়ার ক্ষেত্রেও বৈচিত্র্যকে প্রধান্য দেয়া হয়েছে। এই বছরের জরিপের ফলাফলে শিক্ষাবিদদের মধ্যে ট্রাম্পের অবস্থান সম্পর্কে বিভেদ এবং তার অনুসারীরা কীভাবে তার রাষ্ট্রপরিচালনা দেখেছেন, তার ইঙ্গিত দেয়। ইতিহাসবিদরা তাকে পুনর্গঠনের পর থেকে যে কোনও প্রেসিডেন্টের মধ্যে ট্রাম্পকে সর্বনিম্ন অবস্থানে রেখেছেন। যদিও তিনি তার দলের নেতৃত্বে গুরুত্বপূর্ণ অবস্থান ধরে রেখেছেন এবং ২০২৪ রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট মনোনয়নের জন্য শীর্ষস্থানে রয়েছেন।

ইতিহাসবিদরা ট্রাম্পকে ইতিহাসের সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট হিসাবে চিহ্নিত করেছেন। তারা বলছেন, নেতৃত্বের ১০ টির মধ্যে ২টি গুণই তার মধ্যে নেই। সেই দুটি হচ্ছে, ‘নৈতিক কর্তৃত্ব’ এবং ‘প্রশাসনিক দক্ষতা’। তার সবচেয়ে বড় গুণ ‘জনসাধারণের অনুগতির জন্য’, যাতে তাকে ৩২ নম্বরে স্থান দেয়া হয়েছিল। এদিকে, সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা সি স্প্যানের নতুন জরিপে দুই ধাপ এগিয়ে দশম অবস্থানে উঠে এসেছেন। ২০১৭ সালের জরিপে তার অবস্থান ছিল ১২। অন্যান্য আধুনিক প্রেসিডেন্টদের মধ্যে উল্লেখযোগ্য অবস্থানে রয়েছেন রোনাল্ড রেগান ৯, বিল ক্লিনটন ১৯, জর্জ বুশ সিনিয়র ২১ এবং বুশ জুনিয়র ২৯ নম্বর অবস্থানে রয়েছেন। সূত্র : স্যালুন নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন