রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

রাজশাহীতে গত ১৪ মাসের চেয়ে জুন মাসে করোনা শনাক্ত বেশী

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১:০৭ পিএম

রাজশাহীতে জেলায় করোনাভাইরাস সংক্রমণ হু হু করে বাড়ছে। জেলায় গত ১৪ মাসে যত রোগী শনাক্ত হয়েছে তার চাইতে বেশি শনাক্ত হয়েছে জুনের ৩০ দিনে। রাজশাহী জেলা সিভিল সার্জন অফিসের তথ্য মতে, করোনা সংক্রমণ শুরুর পর থেকে গত ৩০ মে পর্যন্ত জেলায় মোট করোনা রোগী শনাক্ত হয়েছিল ৮ হাজার ৬৯৯ জন। কিন্তু গত জুন মাসেই রাজশাহী জেলায় ১০ হাজারের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। এই সময়ে মৃত্যুও বেড়েছে।
রাজশাহী জেলা সিভিল সার্জন অফিসের তথ্য মতে, গত বছরের এপ্রিলে জেলায় ধরা পড়ে প্রথম করোনা রোগী। প্রথম দিকে সংক্রমণ বাড়তে থাকলেও বছরের শেষ দিকে এসে কমতে শুরু করে। চলতি বছরের ১৫ মার্চ জেলায় কোনো করোনা রোগী শনাক্ত হয়নি। তবে এর পর থেকে করোনার সংক্রমণ বাড়তে শুরু করে। পরে জেলায় শনাক্ত হয় অতিসংক্রমক ডেল্টার ধরন। মে মাস থেকে ভয়ংকর রূপ নেয় রাজশাহীর করোনা পরিস্থিতি। প্রতিদিনই শতাধিক রোগী ধরা পড়ে। কোনো কোনো দিন এটি ২০০ ছাড়িয়ে যায়।
সিভিল সার্জন কার্যালয়ের মতে, জেলায় প্রথম করোনাভাইরাস শনাক্তের পর গত ৩০ মে পর্যন্ত ১৪ মাসে রাজশাহী জেলায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ায় ৮ হাজার ৬৯৯ জন। তথ্যমতে গত ৬ জুলাই মাসে রাজশাহী জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৮ হাজার ৮৩৬ জনে। অর্থাৎ ১ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত সংক্রমিত হয়েছে ১০ হাজার ১৩৭ জন। জেলাতে এই মাসে মৃত্যুও বেড়েছে। করোনার শুরু থেকে গত ৬ জুলাই পর্যন্ত করোনায় মোট মৃত্যুর সংখ্যা ১৭৮ জন। এর মধ্যে গত ১৪ মাসে জেলায় মৃত্যু হয় ৮৬ জনের। কিন্তু ১ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত ৩৬ দিনে মৃত্যু মিছিলে যোগ হয় আরও ৯২ জন।
এদিকে রাজশাহী বিভাগেরও চিত্র প্রায় একই। সেখানেও গত ১৪ মাসে যে সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তার প্রায় অর্ধেকই আক্রান্ত হয়েছে জুন মাসে। গত ৫ জুলাই রাজশাহী বিভাগে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ায় ৬০ হাজার ৪২৫ জনে। এর মধ্যে শুরু থেকে ৫ জুন পর্যন্ত ১৪ মাসে আক্রান্ত হয় ৩৭ হাজার ৩২২ জন। আর ৬ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত সময়ে আক্রান্ত হন ২৩ হাজার ১০৩ জন।
রাজশাহী জেলা সিভিল সার্জন ডা. কাইউম তালুকদার বলেন, আমাদের এখানে ডেল্টা ভ্যারিয়ান্ট আছে। এটি দ্রুত ছড়িয়ে পড়ে। জুন মাসে ৩৯ হাজার ১৮১টি নমুনা পরীক্ষা করে ৮ হাজার ৫৯০ জনের পজিটিভ আসে। মে মাসে ৭ হাজার ২৬৩টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ২৯৯ জনের করোনা শনাক্ত হয়। এপ্রিল মাসে শনাক্তের হার ছিল ১৭ দশমিক ৮৯, মে মাসে ২২ দশমিক ৪৩ এবং জুন মাসে ছিল ২১ দশমিক ৯২ শতাংশ।
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার বলেন, আমাদের এখানে এপ্রিল মাসেই ডেল্টা ভ্যারিয়ান্ট শনাক্ত হয়। এরপর থেকেই রোগী বাড়ছে। অবশ্য পরীক্ষাও বেড়েছে। সেই কারণে শনাক্তও বেশি হবে। তবে সার্বিকভাবে সংক্রমণ বেড়েছে তা অস্বীকারের উপায় নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন