শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হালদায় বালু উত্তোলন অব্যাহত বিপন্ন হচ্ছে প্রাকৃতিক পরিবেশ

রাজস্ব বঞ্চিত সরকার

আসলাম পারভেজ, হাটহাজারী (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০২১, ১২:০৫ এএম

দক্ষিণ এশিয়ার একমাত্র প্রজনন ক্ষেত্র বঙ্গবন্ধু মৎস্য হ্যারিটেজ হালদা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে নিষেধাজ্ঞা অমান্য করে বালু উত্তোলন করছে একটি মহল। এতে প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর পরিবেশ, মা মাছের অবাধ বিচরণ, মা মাছ মারা যাওয়া, ডলফিনের মারা যাওয়া ও নদী ভাঙন নানান সমস্যার সৃষ্টি হচ্ছে। এছাড়া সরকার লাখ লাখ টাকা রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে। প্রতিদিন বঙ্গবন্ধু মৎস্য হ্যারিটেজ হালদা নদীর বিভিন্ন এলাকা থেকে বালু উত্তোলনের কাজ চালিয়ে যাচ্ছে।

জানা গেছে, হাটহাজারী উপজেলার মেখল ইউনিয়নের রুহুল­াপুর সøুইচ গেইট, সত্তার ঘাট, মদুনাঘাট, মাদার্শা, গড়দুয়ারা, ছিপাতলী, নাঙ্গলমোড়া উপজেলার বেশ কয়েকটি স্থানে অবৈধভাবে বালু উত্তোলন চলছে। উপজেলার এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে সরকারের কাছ থেকে ইজারা নেয়ার নাম করে বালুর ব্যবসা চালিয়ে যাচ্ছে। উপজেলা প্রশাসন বেশ কয়েকবার অভিযান করেও বন্ধ করতে পারছে না।

হালদা তীরবর্তী এলাকার বাসিন্দারা অভিযোগ করে বলেন, প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে বিরতিহীনভাবে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে পরিবাহন করা হচ্ছে যান্ত্রিক নৌযান দিয়ে। বেপরোয়া নদীর বালু উত্তোলনের নদী বিভিন্নস্থানে ভাঙনসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হচ্ছে। মানুষের বাড়ি-ঘরসহ ব্রিজ-কালভার্ট ভেঙে পড়ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পানি উন্নয়ন বোর্ডের এক উদ্ধর্তন কর্মকর্তা জানান, কিছু অসাধু কর্মকর্তাদের আশ্রয় ও প্রশয়ে এসব অসাধু ব্যক্তিরা দিনে দুপুরে হালদা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে কোন প্রকার ইজারা ছাড়াই বালু উত্তোলন করে যাচ্ছে। এতে করে সরকার বঞ্চিত হচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব আয় থেকে।
গড়দুয়ারা ইউনিয়নের বাসিন্দা ওসমান গনি জানান, হালদা থেকে বালু উত্তোলনের ফলে এলাকার ঘরবাড়ি, ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে যাচ্ছে। এছাড়া অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদ করতে গিয়ে এলাকার লোকজনকে বহুবার হামলা-মামলার শিকার হতেও হয়েছে।

কয়েকজন ডিম সংগ্রহকারী জানান, ডিম ছাড়ার পূর্বে মা মাছ খুব দুর্বল থাকে। এ সময় নদীতে মা মাছের অবাধ বিচরণ নিশ্চিত করতে হয়। প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদার পরিবেশ তথা মা মাছের অবাধ বিচরণ, ডলফিন মারা যাওয়া ও নদী ভাঙনসহ বিভিন্ন সমস্যার সৃষ্টি হতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন