শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

চীন ২১০ নাগরিককে ফিরিয়ে নিলো আফগানিস্তান থেকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তান থেকে অধিকাংশ মার্কিনসহ ও বিদেশি সেনা প্রত্যাহারের পর এবার চীন নিজেদের ২১০ নাগরিককে ফিরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে। শুক্রবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বিশেষ একটি বিমানে এসব চীনা নাগরিককে আফগানিস্তান থেকে ফেরত আনে বেইজিং।
ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি পরিচালিত দ্য গ্লোবাল টাইমস পত্রিকার খবরে বলা হয়েছে, জিয়ামেন এয়ারলাইন্সের একটি ফ্লাইট ২ জুলাই কাবুল থেকে চীনের হুবেই প্রদেশে অবতরণ করে। এয়ারলাইন কোম্পানির পক্ষ থেকেও ফ্লাইটের বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে নিশ্চিত করা হয়েছে। তবে কোনও বিস্তারিত তথ্য জানানো হয়নি।

গ্লোবাল টাইমস জানায়, ফেরত আসা চীনাদের মধ্যে ২২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে। তবে চীনের দৈনিক শনাক্তের সংখ্যায় এদের কথা কথা অন্তর্ভুক্ত করা হয়নি। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার সম্প‚র্ণ হবে ৩১ আগস্ট। ২০ বছর তালেবানের সঙ্গে যুদ্ধের পর ফেরত যাচ্ছে মার্কিন সেনারা। কয়েকটি চীনা কোম্পানি আফগানিস্তানে খনি ও অবকাঠামো খাতে বিনিয়োগ করেছে। তবে তালেবান দেশটিতে বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার ফলে এসব প্রকল্প ঝুঁকির মুখে পড়ছে। সূত্র : গ্লোবাল টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন