শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বন্ডে আরো সুবিধা

এনবিআরের নতুন নির্দেশনা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০১ এএম

রফতানি বাণিজ্যের প্রসার ও গতিশীল করা লক্ষ্যে বন্ডেড প্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। গতকাল সোমবার এনবিআরের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) সৈয়দ এ মু’মেন বিষয়টি নিশ্চিত করে বলেন, নতুন নির্দেশনা অনুসারে বন্ডেড প্রতিষ্ঠানের সমগ্র আঙ্গিনা বন্ডেড এলাকা হিসেবে বিবেচিত হবে। জরুরি প্রয়োজনে ব্যাংক গ্যারান্টি ছাড়াও রপ্তানি পণ্যের কাঁচামাল ছাড়ের সুবিধা দেয়া হয়েছে।
এর ফলে রফতানিমুখী খাত, বিশেষ করে তৈরি পোশাক খাত বড় ধরনের সুবিধা ভোগ করবে। গত ৬ জুলাই জারি করা আদেশ বলা হয়েছে, রফতানি বাণিজ্যের প্রসার ও গতিশীলতার লক্ষ্যে কাস্টমস আইনে দেয়া ক্ষমতাবলে এনবিআর বন্ড ব্যবস্থাপনায় এ আদেশ জারি করেছে। যার মধ্যে রয়েছে, বন্ডেড প্রতিষ্ঠানের সমগ্র আঙ্গিনাকে বন্ডেড এলাকা হিসেবে বিবেচনা করতে হবে।

তবে শর্ত হলো প্রতিষ্ঠানের এককালীন বন্ডিং ক্যাপাসিটির বেশি কাঁচামাল গুদামজাত করা যাবে না। কোনো বন্ডেড প্রতিষ্ঠানের লাইসেন্সের মেয়াদ নবায়ন ও অডিট কার্যক্রম চলাকালীন বিয়োজনের শর্তে আমদানি প্রাপ্যতার আবেদন করা হলে এবং কাঁচামালের আবশ্যকতা থাকলে ব্যাংক গ্যারান্টি ছাড়া বিয়োজনের শর্তে আমদানি প্রাপ্যতা দেওয়া যাবে। তবে প্রতিষ্ঠানের বিরুদ্ধে দাবিনামা থাকলে এবং নিরঙ্কুশ সরকারি পাওনা না থাকলে ব্যাংক গ্যারান্টি দাখিল সাপেক্ষে বিয়োজনের শর্তে আমদানি প্রাপ্যতা দেয়া যাবে। কোনো প্রতিষ্ঠানের একটি আবেদনপত্রে একাধিক বিষয় উল্লেখ থাকলে তা নথিতে উপস্থাপন ও নিষ্পত্তি করতে হবে। এর আগে ১৩ জুন এ বিষয়ে এনবিআরের কাস্টমস: রফতানি, বন্ড ও আইটি বিভাগের দায়িত্বপ্রাপ্ত ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভা অনুষ্ঠিত হয়।
সভার প্রস্তাব ও যৌক্তিকতা নিয়ে পর্যালোচনা শেষে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন