শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লিঙ্গ বৈষম্য ঘোচাল টোকিও অলিম্পিক!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২১, ৯:০২ পিএম

সমস্ত বাধা-বিপত্তি সত্ত্বেও শুরু হল টোকিও অলিম্পিক ২০২০। আর শুরু হতেই এক অসাধারণ মাইলস্টোন ছুঁয়ে ফেলল এবারের ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। এ বছর সবমিলিয়ে ৪৯ শতাংশ মহিলা প্রতিযোগী অংশ নিচ্ছেন। অলিম্পিকের ইতিহাসে এটাই সর্বোচ্চ হার। অর্থাৎ লিঙ্গ বৈষম্য দূর করার পথে আর বেশিদূর হাঁটতে হবে না। এর আগের বার রিওতে অনুষ্ঠিত অলিম্পিক্সে অংশ নিয়েছিলেন ৪৫ শতাংশ মহিলা।

ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটি (আইওসি) এ বছর নতুন ১৮টি ইভেন্ট চালু করেছে। সেই সঙ্গে লিঙ্গসাম্য আনতে উৎসাহ দেওয়ার জন্য বাড়িয়েছে অলিম্পিকে শপথ গ্রাহকদের সংখ্যাও। আর একটু উদ্যোগ চাই, তবেই পুরোপুরি সাম্যাবস্থা চলে আসবে। প্রসঙ্গত, সীমিত কয়েকটি ইভেন্টে প্রথমবার মহিলাদের অংশ নেওয়ার অনুমোদন দেওয়া হয়েছিল ১৯০০ সালে। আইওসি জানিয়েছে, ৪৯ শতাংশ মহিলা প্রতিযোগী থাকায় টোকিও অলিম্পিক গেমস ২০২০ প্রথম লিঙ্গসাম্যের অলিম্পিক হয়ে উঠল।

দ্য গ্রেটেস্ট শো অন আর্থের ওপর করোনার কালো ছায়া যেন কিছুতেই কাটতে চাইছিল না। এমনিতেই মহামারীর প্রভাবে এক বছর পিছিয়ে গেছে। এ বছর বহু সতর্কতা এবং বজ্র আঁটুনি সত্ত্বেও সংক্রমণ বাড়তে শুরু করেছিল। এক শুক্রবার একজন থেকে পরের মঙ্গলবার সংক্রামিত হয়েছিলেন ৬৫ জন। প্রতিযোগিতা বাতিল করার কথা ভাবছিল কর্তৃপক্ষ। তবে শেষ পর্যন্ত শুরু হল অলিম্পিক

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন