বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাঠ প্রশাসনের সাথে সংযোগের দায়িত্বে শতাধিক কর্মকর্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাস প্রতিরোধ এবং প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় প্রশাসন ও বিধি, মন্ত্রিসভা ও রিপোর্ট, কমিটি ও অথনৈতিক বিষয়ে জেলা ও মাঠ প্রশাসনের সাথে সংযোগ স্থাপনে প্রায় শতাধিক কর্মকর্তা ও কর্মচারীকে দায়িত্ব দিয়ে অফিস আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে।

গত ১৮ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা আদেশে বলা হয়, করোনাভাইরাস প্রতিরোধ এবং প্রাদুর্ভাবজনিত পরিস্থিতি মোকাবিলায় জরুরি প্রয়োজনে আগামীকাল রোববার থেকে ৫ আগস্ট পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও মাঠ প্রশাসনের সাথে সংযোগ সাধনের জন্য প্রশাসন ও বিধি, মন্ত্রিসভা ও রিপোর্ট, কমিটি ও অর্থনৈতিক এবং জেলা ও মাঠ প্রশাসন অনুবিভাগে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীরা নির্দেশক্রমে দায়িত্ব পালন করবেন।
করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় সরকারি চাকরিজীবীদেরকে কর্মস্থলে থাকতে বলা হয়েছে। সরকার ঘোষিত ১৪ দিনের কঠোর বিধিনিষেধ ইতোমধ্যে বাস্তবায়ন শুরু হয়েছে। গতকাল শুক্রবার থেকে সরকারি চাকরিজীবীদের কর্মস্থলে থাকতে বলা হলেও তা দেখা যায়নি। বিধিনিষেধের প্রজ্ঞাপন জারির পর গত ১৪ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই বিষয়ে নির্দেশনা দেওয়া হয়। এ দিন সব সচিবদের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়। চিঠিতে বিধিনিষেধ আরোপকালীন সচিবদের অধীনস্থ বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ের সকল দফতরের সরকারি কর্মচারীকে কর্মস্থলে উপস্থিত থাকতে বলা হয়। তাদের ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করার প্রয়োজনীয় নির্দেশনা প্রদানের জন্য চিঠিতে উল্লেখ করা হয়। এর আগে গত ১৩ জুলাই দুপুরে বিধিনিষেধ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয় এবার বিধিনিষেধে গতবারের চেয়েও কঠোর থাকবে প্রশাসন। বিধিনিষেধ নিশ্চিত করতে পুলিশ, বিজিবি ও সেনাবাহিনী মাঠে থাকবে।

গত বৃহস্পতিবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, গতবারের চেয়ে কঠিন হবে এই বিধিনিষেধ। এটি বাস্তবায়ন করতে সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি মাঠে থাকবে। এ সময় অফিস-আদালত, গার্মেন্টস-কলকারখানা ও রফতানিমুখী সবকিছুই বন্ধ থাকবে। তিনি বলেন, আমরা যদি এটা ১৪ দিন সফলভাবে করতে পারি সংক্রমণ নিয়ন্ত্রণে নিয়ে আসতে পারব। না হলে এটা (করোনা সংক্রমণ) বাড়তে থাকবে। হাসপাতালে যে চাপ তা ম্যানেজ করতে অসুবিধা হবে। তাই সবাইকে সহযোগিতা করতে হবে। এই ১৪ দিন খুবই গুরুত্বপূর্ণ।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বলা হয়েছে, আগামীকাল রোববার থেকে ৫ আগস্ট পর্যন্ত বিধিনিষেদ চলাকালীন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সাথে বিভিন্ন মন্ত্রণালয়ের কার্যক্রম সমন্বয় এবং এ সংক্রান্ত তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করার জন্য এ মন্ত্রণালয়ের কল্যাণ শাখায় কন্ট্রোল রুম খোলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন