বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আজ লড়াইয়ে নামছেন বাকী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২১, ১২:০১ এএম

টোকিও অলিম্পিকের ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টে নিশানাভেদ করতে আজ লড়াইয়ে নামছেন বাংলাদেশের অন্যতম সেরা শুটার আব্দুল্লাহ হেল বাকী। আসাকা শুটিং রেঞ্জে এদিন দুপুর ১টায় রাইফেল হাতে লড়বেন বাকী। এর আগে গতকাল টোকিওতে শেষ মূহূর্তের অনুশীলন সারেন তিনি। সেখান থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বাকী জানান, টোকিও অলিম্পিকে ভালো করে দেশের মান বাড়াতে চান। দেশবাসীর কাছে নিজের সাফল্যের জন্য দোয়া চেয়েছেন দেশসেরা এই শুটার।

কমনওয়েলথ গেমসে বাংলাদেশের প্রথম রৌপ্যপদক জয়ী আব্দুল্লাহ হেল বাকী। ২০১৪ সালের ২৫ জুলাই বাকীর জীবনে স্মরনীয় একটি দিন। গ্লাসগো কমনওয়েলথ গেমসে স্কটল্যান্ডের ডান্ডির ব্যারি বাডন শুটিং সেন্টারে দশ মিটার এয়ার রাইফেল ইভেন্টে উত্তেজনাপূর্ণ এক লড়ায়ে ইংল্যান্ডের ড্যান রিভার্সকে হারিয়ে দিয়ে রুপা জিতেন বাকী।

১৯৮৯ সালে ১ আগষ্ট জন্মগ্রহণকারী বাকী কমনওয়েলথ গেমসের পরের আসরেও রৌপ্য জয় করেছিলেন। ২০১৮ সালে অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে নিজের প্রিয় ইভেন্ট ১০ মিটার এয়ার রাইফেলে সাফল্য পেয়ে কমনওয়েলথ গেমসের টানা দুই আসরে রুপা জয়ের কৃতিত্ব দেখান বাকী। এখন অপেক্ষা টোকিও অলিম্পিকের ১০ মিটার এয়ার রাইফেল রেঞ্জে নামার। এবারের অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারেননি বাকী। তাই অলিম্পিকে যেতে পারবেন কিনা- তা নিয়ে সংশয়ে ছিলেন তিনি। তবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) বিশেষ ব্যবস্থায় পাওয়া সুযোগে (ওয়াইল্ড কার্ড) টোকিও অলিম্পিকে খেলছেন আব্দুল্লাহ হেল বাকী। রিও’র পর টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করলেন দেশসেরা এই শুটার।

১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিক থেকে শুরু করে ওয়াইল্ড কার্ড নিয়ে প্রতিবারই অলিম্পিক গেমসে খেলেছেন বাংলাদেশের শুটাররা। কিন্তু সেই সুযোগ এবার ছিল না। এবার সারা বিশ্ব থেকে বিশেষ সুযোগের মাধ্যমে শুটার বাছাই করেছে আইওসি, অ্যাসোসিয়েশন অব ন্যাশনাল অলিম্পিক কমিটিস- (এএনওসি) এবং অ্যাসোসিয়েশন অব সামার অলিম্পিক ইন্টারন্যাশনাল ফেডারেশনস (এএসওআইএফ) এর সমন্বয়ে গঠিত ট্রাইপারটিট কমিশন। এই কমিশনের মাধ্যমেই ওয়াইল্ড কার্ড পেয়ে টোকিওতে খেলতে গেছেন বাকী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন