শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহানগর

সরকার বিএনপিকে দমনে অতিমাত্রায় ক্ষিপ্ত হয়ে উঠেছে: সালাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ৪:৫৯ পিএম

করোনা মোকাবেলায় ব্যর্থ হয়ে সরকার এখন বিএনপিকে দমনে অতিমাত্রায় ক্ষিপ্ত হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন দলের চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম। তিনি বলেন, আজকের শান্তিপূর্ণ কর্মসূচিতে ঢাকা মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপি’র নেতাকর্মীদের ওপর পুলিশের নির্দয় হামলা সেটিরই বহিঃপ্রকাশ। সরকারের পায়ের নীচের আর বিন্দুমাত্র মাটি অবশিষ্ট নেই বলেই তারা ফ্যাসিবাদী কায়দায় বিরোধী দল দমনের মাধ্যমে নিজেদের ভয়াবহ দুঃশাসনকে চিরস্থায়ী রুপ দিতে যারপর নাই মরিয়া হয়ে উঠেছে।

মঙ্গলবার (১৭ আগস্ট) দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এর আগে সকালে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে নবগঠিত কমিটি মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করতে গেলে পুলিশের সাথে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে বিএনপির অর্ধশতাধিক নেতাকর্মী আহত হয়েছেন এবং বেশ কয়েকজন নেতাকর্মী গ্রেফতার হয়েছে বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।

নেতাকর্মীদের ওপর পুলিশের হামলাকে ন্যাক্কারজনক ও বর্বরোচিত উল্লেখ করে আব্দুস সালাম বলেন, যেহেতু বর্তমান সরকার জনগণের ভোটে নির্বাচিত নয়, তাই তারা জনকল্যাণ, গণতন্ত্র ও সাংবিধানিক অধিকারে বিশ^াসী নয়, বরং হামলা-মামলা, গুম-খুন, অপহরণ ইত্যাদির মাধ্যমে জনগণকে ভীত সন্ত্রস্ত রেখে দেশ শাসন করতে চায়। দেশ এখন নিকৃষ্ট ফ্যাসিবাদের কবলে নিপতিত, যেখানে মাজার জিয়ারতের মতো শান্তিপূর্ণ কর্মসূচিতেও হামলা চালানো, রক্তে রঞ্জিত করা হয়। উন্নয়নের নামে তথাকথিত বড় বড় বুলি আউড়িয়ে জনগণকে বিভ্রান্ত করা যায় না। এর মাধ্যমে প্রকান্তরে লুটপাট ও দুর্নীতিতন্ত্র কায়েম করা হয়েছে। জনগণ এখন বর্তমান ক্ষমতাসীনদের প্রকৃত স্বরুপ বুঝতে পেরেছে।

তিনি বলেন, আওয়ামী লীগ অতীত ইতিহাস থেকে শিক্ষা গ্রহণ করেনি বলেই তারা তাদের ভবিষ্যত ভাবতে পারছে না। আওয়ামী সরকারের সকল অপকর্মের হিসাব আদায় করতে দেশের আপামর জনগণ এখন ঐক্যবদ্ধ। এহেন বাস্তবতায় আমরা গণতন্ত্র, আইনের শাসন ও মানবতায় বিশ^াসী সকল রাজনৈতিক দলকে ঐক্যবদ্ধভাবে এই ফ্যাসিবাদ মোকাবেলায় ভূমিকা রাখতে আহবান জানান।

ঘটনার বর্ণনা দিয়ে বিএনপির এই নেতা বলেন, মঙ্গলবার সকাল ১১টায় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে মহানগর দক্ষিণ ও উত্তর বিএনপি’র নবগঠিত কমিটির আহবায়ক কমিটির নেতৃবৃন্দের পুস্পস্তবক অর্পণ ও দোয়া অনুষ্ঠানের পূর্ব নির্ধারিত কর্মসূচি ছিল। এই কর্মসূচি পালনের জন্য পুলিশের কাছ থেকে নিয়মানুযায়ী অনুমতিও নেয়া ছিল। অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ জাতীয় নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন। কিন্তু দুর্ভাগ্যের অনুষ্ঠানের এক ঘন্টা আগে থেকেই পুলিশ শহীদ জিয়ার মাজারের আশে পাশে ব্যারিকেড দিয়ে রাখে এবং নেতাকর্মীরা মাজারস্থলে জড়ো হওয়ার সাথে সাথে সম্পূর্ণ বিনা উস্কানিতে নেতাকর্মীদের ওপর ঝাঁপিয়ে পড়ে।

সালাম বলেন, পুলিশ নেতাকর্মীদেরকে লক্ষ্য করে গুলিবর্ষণ এবং টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এছাড়া নেতাকর্মীদেরকে বেধড়ক লাঠিচার্জে গুরুতর আহত করে। পুলিশী হামলায় ঢাকা মহানগর উত্তর বিএনপি’র আহবায়ক আমান উল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হকসহ অসংখ্য নেতাকর্মী গুরুতর আহত হয়। পুলিশী হামলায় সংবাদ সংগ্রহ করতে আসা বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরাও আহত হয়েছেন। আহতরা বর্তমানে রাজধানীর বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন। পুলিশ ঘটনাস্থল থেকে অসংখ্য নেতাকর্মীকে গ্রেফতারও করেছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আজ যশোরে ছাত্রদলের উদ্যোগে সংগঠনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জন্মদিন উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিল ও সুবিধাবঞ্চিত ছাত্রদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে ন্যাক্কারজনক হামলা চালানো হয়েছে। হামলায় অনেক নেতাকর্মী গুরুতর আহত হয়েছে। এছাড়া ফেনী সদর উপজেলা যুবদলের সদস্য সচিব শাহাদাত হোসেন শাহাদাত এবং জয়পুরহাট জেলা বিএনপি’র সদস্য ও ক্ষেতলাল উপজেলা বিএনপি’র সাবেক সিনিয়র যুগ্ম আহবায়ক খালেদ মাসুদ আঞ্জুমানকে গতকাল গ্রেফতার করেছে পুলিশ। তাদেরকে গ্রেফতারের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ এবং অবিলম্বে তাদের নিঃশর্ত মুক্তির জোর দাবি করেন তিনি।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-বিএনপির সাংগঠনিক সম্পাদক ও দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, যুবদলের সভাপতি সাইফুল আলম নিরব, সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, সিনিয়র সহ-সভাপতি মোরতাজুল করিম বাদরু প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন