বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তালেবান : জিহাদের মনগড়া ব্যাখ্যা ও ফেইক মুজাহিদদের প্রতিবিধান

ভাষ্যকার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

প্রায় শতভাগ মুসলমানের দেশে ইসলামী শরীয়া শাসন কায়েমের ৫ বছর পর তালেবানকে মার্কিন ন্যাটো ও বিশ্ব মিত্রদের সহায়তায় দেশীয় যুদ্ধবাজ গ্রæপগুলো ক্ষমতা থেকে সরিয়ে দেয়। ওসিলা ছিল ৯/১১ এ আমেরিকার টুইনটাওয়ার ধ্বংস এবং এর সাথে জড়িত থাকার কারণ দেখিয়ে উসামা বিন লাদেনকে হত্যা করা। এ সপ্তাহে তালেবান মুখপাত্র মোল্লা জবিউল্লাহ মুজাহিদ বলেছেন, টুইনটাওয়ার ধ্বংসের সাথে বিন লাদেনের সম্পৃক্ততার কোনো প্রমাণ দিতে পারেনি আমেরিকা।

তালেবান আন্দোলন কান্দাহারের মাদরাসা শিক্ষক মোল্লা উমর মাত্র ৬০ জন ছাত্র নিয়ে শুরু করেন। তাদের সাথে যোগ দেয় প্রতিবেশী পাকিস্তানের ৬ শতাধিক ছাত্র। এরপর ধীরে ধীরে সারা আফগানিস্তানের মাদরাসা ছাত্রদের সমন্বয়ে এ সংখ্যা দেড় লাখে ওঠে। ২০ বছরের যুদ্ধে ৮০ হাজার শাহাদত বরণ করে বর্তমানে প্রায় আশি হাজার তালেবান রয়েছে।

দেশ সাম্রাজ্যবাদী বিদেশী সৈন্যমুক্ত করে স্বদেশী কমিউনিষ্ট, প্রো ইন্ডিয়ান, মার্কিন লবির রাজনৈতিক ও সামরিক শক্তিগুলোকেও পরাজিত করে তাদের কাবুল বিজয় করতে হয়েছে। গত ৪০ বছরে সোভিয়েত ও মার্কিনীদের আগ্রাসনে এবং দেশীয় তাবেদারদের হাতে কমবেশি ৪ মিলিয়নেরও বেশি আফগান মৃত্যুবরণ করেছে। কোনো কোনো প্রদেশে শতকরা ১৬% কিশোর তরুন পঙ্গু হয়েছে। যারা চকলেট বোমা ও সাম্রাজ্যবাদের পেতে রাখা মাইন বিস্ফোরণে আহত হয়। এতিম বিধবা সর্বস্বহারা গৃহহীন ও যুদ্ধাহতের সঠিক কোনো পরিসংখ্যান এখনো হয়নি। কোটির অংকে মানুষ যুদ্ধে মারাত্মক ক্ষতিগ্রস্ত।

সবচেয়ে বড় সমস্যা ছিল তালেবান নাম দিয়ে ফেইক মুজাহিদ ও মুক্তিযোদ্ধা দল। যারা দেশে সাবোটাজ করার পাশাপাশি বিদ্বেষী মিডিয়ার খোরাক যোগাতে বড় বড় অমানবিক ঘটনা ঘটাতো। মালালা নাটক এর অন্যতম। বর্তমানেও তালেবানের নিয়ন্ত্রণ সক্ষমতাকে প্রশ্নবিদ্ধ করতে ইহুদি নাসারা ও মুশরিকদের তৈরি ফেইক মুজাহিদরা আত্মঘাতী হামলায় শান্তিচুক্তির আওতাধীন মার্কিন বাহিনী, তালেবান, সাধারণ আফগান মুসলিম জনগণকে হত্যা করছে।

একদল কাফের বানানোর কাজে ব্যস্ত লোক গোটা তালেবান নেতৃত্ব ও মুজাহিদদের কাফের মুরতাদ বলে ফতোয়া দিয়ে বেড়াচ্ছে। হানাফি মাজহাব অনুসারী তালেবান শক্তিকে কথিত সালাফিরা হত্যার পাঁয়তারা করছে। বিগত সময়ে পাকিস্তান ও আফগানিস্তানে অনেক তালেবান, মুজাহিদ ও আত্মঘাতী যোদ্ধা ধরা পড়েছে যারা মূলত হিন্দু খৃষ্টান ও অমুসলিম নানা ফেরকার বলে প্রমাণিত হয়েছে। বর্তমানেও আফগান রাষ্ট্র পরিচালনায় তালেবান গোয়েন্দাদের এসব কথিত মুজাহিদদের গতিবিধির প্রতি কড়া নজর রাখতে হচ্ছে এবং এদের সমূলে উৎখাত করার জন্য তালেবান সরকারকে সবসময় সক্রিয় থাকতে হচ্ছে।

পাকিস্তানে গত বিশ বছরে আফগান মুজাহিদ ও তালেবান সমর্থক শত শত শীর্ষ আলেমকে হত্যা করা হয়। পাকিস্তানের বিন্নুরি টাউন জামিয়ার মুহাম্মদ বিন্নুরী, ড. হাবিবুল্লাহ মুখতার, জিয়াউর রহমান ফারুকি, মুফতি নিজামুদ্দিন শামজাই, মোল্লা উমরের উস্তাদ বাবায়ে তালেবানখ্যাত সিনেটর মাওলানা সামিউল হক ইবনে আব্দুল হক হাক্কানী, সলিমুল্লাহ খান সাহেবের পুত্র ড. মাওলানা নাসের খানসহ আরো শত শত আলেমকে গুলি করে হত্যা করা হয়। মাওলানা তাকি উসমানির ওপর একাধিকবার প্রাণঘাতী হামলা হয়। লাল মসজিদে গণহত্যা সঙ্ঘটিত হয়। আর্মি স্কুলে পৈশাচিক হামলায় শিশুদের হত্যা করা হয়। গত পঁচিশ বছর ধরে পাকিস্তানের সব মাদরাসায় সশস্ত্র গার্ড, রেঞ্জার ও গোত্রীয় বন্দুকধারীদের নিয়োগ করতে হয়। বড় সব আলেমদের সশস্ত্র রক্ষী পরিবেষ্টিত হয়ে চলতে হয়।

হত্যার গ্রাউন্ড নির্মাণ করা হয় ফেরকাগত মনোমালিন্য যেমন শিয়া সুন্নী, দেওবন্দী বেরেলভী, জিহাদপন্থী তাগুতপন্থী নামে তৈরি প্রেক্ষাপটকে। কিন্তু মারা গেছেন সব আলেম ইমাম ধর্মীয় নেতা ও সাধারণ মুসল্লি। এ সবের পেছনেও মুশরিক ও ইহুদীবাদী ফেইক মুজাহিদরা সক্রিয় ছিল। সঙ্গে ছিল কিছু উগ্রবাদী সরলমনা ছাত্রও। মূল খেলাটি না বুঝে তারা শয়তানী শক্তির ক্রীড়নক হয়ে এ কাজে সমর্থন যোগায়। দেশে দেশে হাক্কানী আলেম উলামা পীর মাশায়েখ ও সাধারণ জনগন যে উগ্রতা ও সন্ত্রাসের বিরোধিতা করে এসেছেন। সাধারণ মুসলিম রাষ্ট্র কেবল নয়, তালেবানের মত রাষ্ট্র ও সরকারকেও যে সন্ত্রাসী শক্তিটিকে দমনে তৎপর থাকতে হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (18)
Sadiq Ullah ৩১ আগস্ট, ২০২১, ৫:৩১ এএম says : 0
যথার্থ খুবই গুরুত্বপূর্ণ বিশ্লেষণ করেছেন। জঝাকল্লাহ খাইরান
Total Reply(0)
Mmd Hossain ৩১ আগস্ট, ২০২১, ৫:৩২ এএম says : 0
“বর্তমানে আফগানিস্তানের মেয়েরা স্বাধীনভাবে স্কুল যেতে পারবে কিনা সেটা নিয়ে বিবিসি-সিএনএন এবং আমাদের দেশিয় মিডিয়া যতগুলো নিউজ করেছে বা তারা যতটা টেনশন আর আবেগপ্রবণ হয়েছে দেখলাম, সেই দিক বিবেচনায় গত বিশ-বছরে আমেরিকার দখ*ল*দার বাহিনীর বো*মে যতগুলো স্কুল উ*ড়ে গেছে মানুষের ঘরবাড়ি উ*ড়ে গেছে তার জন্য তারা ততগুলো নিউজ করেছে বা ততটা টেনশন আর আবেগপ্রবণ হয়েছে কিনা আমার সন্দেহ!”
Total Reply(0)
Akhter Uddin ৩১ আগস্ট, ২০২১, ৫:৩২ এএম says : 0
খুব সুন্দর কলাম লিখছেন ধন্যবাদ ইনকিলাব সত্য কে প্রকাশ করার জন্য
Total Reply(0)
Muhammad Arif ৩১ আগস্ট, ২০২১, ৫:৩৩ এএম says : 0
এটা ইসলামিক মাইন্ডের মানুষ গুলো খুব সহজেই অনুধাবন করতে পারে, কিন্তু কেয়ামত পর্যন্ত সেকুলাররা বুঝবে না।
Total Reply(0)
Imran Hossan ৩১ আগস্ট, ২০২১, ৫:৩৩ এএম says : 0
আমাদের আলেম সমাজকে তালেবানের কাছ থেকে জিহাদের বিষটা শিক্ষা নেওয়া উচিত।শুধু ফতুয়া বাজিতে নয় বাস্তবে রুপ দিতে।
Total Reply(0)
শান্ত ছেলে নিরব ৩১ আগস্ট, ২০২১, ৫:৩৩ এএম says : 0
ধন্যবাদ প্রিয় সাংবাদিক,,সত্যেরর পক্ষে থাকার জন্য,, -আমাদের দেশে কিছু হলুদ সাংবাদিক আছে,,তারা তো ভালো কিছু চোখে দেখে না,,
Total Reply(0)
Nadim Mahmud Patwary ৩১ আগস্ট, ২০২১, ৫:৩৩ এএম says : 0
আল্লাহ আমাদের ঈমানী পরিক্ষায় উত্তীর্ণ হওয়ার তৌফিক দান করুক
Total Reply(0)
Hridoy Hasan ৩১ আগস্ট, ২০২১, ৫:৩৪ এএম says : 0
ধন্যবাদ ইনকিলাব সত্য প্রচার এর জন্য
Total Reply(0)
Alamgir Hossain Alam ৩১ আগস্ট, ২০২১, ৫:৩৫ এএম says : 0
আন্তর্জাতিক রাজনীতির পার্ট না হয়েও, তালেবান আন্তর্জাতিক রাজনীতিতে ভালো নলেজ তো রাখেই, বরং পাকা খেলোয়াড়ও বটে।
Total Reply(0)
মুহ. নূরুল্লাহ ৩১ আগস্ট, ২০২১, ৫:৩৫ এএম says : 0
আজ যদি ইসলামি খিলাফত পৃথিবীতে থাকতো তাহলে ইসলাম বিষয়ে এতো অপপ্রচার আর মুসলমানদের নির্যাতন এতো সহজ ছিল না। আর তালেবান পারবে। পৃথিবীর কোণে কোণে তাঁদের জন্য দুআ করার মানুষ আছে।
Total Reply(0)
ওমর ফারুক ৩১ আগস্ট, ২০২১, ৫:৫১ এএম says : 0
জাযাকাল্লাহ ।
Total Reply(0)
Hasan Mahmud ৩১ আগস্ট, ২০২১, ৫:৫৪ এএম says : 0
খুব সুন্দর নিউজ তুলে ধরার জন্য ধন্যবাদ
Total Reply(0)
Md Jakir hossain Faruki ৩১ আগস্ট, ২০২১, ৮:৪৩ এএম says : 0
সত্যের পক্ষে ক্ষুরধার কলম ছালানোর জন্যে অসংখ্য ধন্যবাদ।
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ৩১ আগস্ট, ২০২১, ৯:৩৪ এএম says : 0
এগুলো ইহুদী খৃষ্টানদের পায়তারা সবাই বুঝলেও এদেশের মুনাফেকিরা বুঝতে নারাজ।
Total Reply(0)
MUHAMMAD ABDUL HANNAN ৩১ আগস্ট, ২০২১, ৩:২৩ পিএম says : 0
সত্যের পক্ষে ক্ষুরধার কলম চালানোর জন্যে অসংখ্য ধন্যবাদ।
Total Reply(0)
Dadhack ৩১ আগস্ট, ২০২১, ৫:২৩ পিএম says : 0
লেখককে ধন্যবাদ
Total Reply(0)
মিজান বিন রাজ্জাক ৩১ আগস্ট, ২০২১, ৭:৩১ পিএম says : 0
তালেবানদের ত্রুটি খোজার জন্য একদল দালাল সাংবাদিক, বুদ্ধিজীবী?, সেকুলার, বাম, রাম এক কাতারে শামিল হয়েছে। অপপ্রচার আর মিথ্যা সংবাদ পরিবেশন করে মানুষের মাঝে ভয় সৃস্টি করছে। হিন্দুস্থানি দু শিক্ষকের বক্তব্য তারা বুজতে পারে নি শুনতে পায় নি। এ দের জন্য দোয়া করুন, আল্লাহ যেন এদের হিদায়াত দান করেন।
Total Reply(0)
মোঃ ইছাহক আলী ৩১ আগস্ট, ২০২১, ১০:৪৫ পিএম says : 0
এ ধরণের কলাম লেখার জন্য ধন্যবাদ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন