রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের রাজশাহী অঞ্চলের দায়িত্বশীলগণের বৈঠক অনুষ্ঠিত

জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ দোয়া ও সমসাময়িক কয়েকটি দাবী উত্থাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২১, ৭:৪০ পিএম | আপডেট : ৯:১৭ পিএম, ৩১ আগস্ট, ২০২১

আজ ৩১ আগষ্ট ২০২১ মঙ্গলবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুইঘন্টা ব্যাপী জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব অধ্যক্ষ আলহাজ্ব শাব্বীর আহমদ মোমতাজীর সঞ্চালনায় জমিয়াতের রাজশাহী অঞ্চলের দায়িত্বশীলগণের সমন্বয়ে এক ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ১৯৭৫ সালের ১৫ই আগষ্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবার পরিজনের মধ্যে যারা শাহাদাৎ বরণ করেছেন তাঁদের রূহের মাগফিরাত কামনার পাশাপাশি করোনা ভাইরাসে মৃত্যুবরণকারী সকলের রূহের মাগফেরাত ও আক্রান্তদের সুস্থ্যতা কামনা করা হয়। জমিয়াতের ইন্তেকালপ্রাপ্ত দায়িত্বশীলগণের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তাদের রূহের মাগফেরাত কামনা করা হয়। রাজশাহী অঞ্চলের ৮টি জেলা ও মহানগরীর সভাপতি ও সাধারন সম্পাদকগণসহ নির্বাহী কমিটির কর্মকর্তাগণের মধ্যে রাজশাহী বিভাগীয় নেতৃবৃন্দ এ বৈঠকে অংশগ্রহণ করে বক্তব্য রাখেন। সম্প্রতি ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় কর্তৃক অনুষ্ঠিত শোক দিবস অনুষ্ঠানে মাননীয় শিক্ষামন্ত্রী, উপমন্ত্রী, সচিব, অতিরিক্ত সচিবসহ শিক্ষা সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সতস্ফ্রুর্ত অংশ নেয়ায় এ ভার্চুয়াল সভা থেকে তাঁদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করা হয়। একই সাথে জাতীয় শোক দিবস উপলক্ষে বিশেষ দোয়া মাহফিলে আয়োজন ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধু কর্নার স্থাপনের জন্য দেশের সকল মাদরাসা প্রধানগণকে ধন্যবাদ জানানো হয়। বৈঠকে বিভিন্ন সিদ্ধান্তের পাশাপাশি নেতৃবৃন্দ সমসাময়িক কিছু দাবী তুলে ধরেন।

ক) মাদ্রাসার স্বতন্ত্র ও সংযুক্ত ইবতেদায়ী মাদ্রাসা সমূহে প্রাইমারী স্কুলের মত সুযোগ-সুবিধা না দেয়ায় ইবতেদায়ী শাখায় ছাত্রশূণ্যতা প্রকট আকার ধারণ করেছে। দীর্ঘ ১১ বছর এ বিষয়ে বারবার দাবি উত্থাপিত হলেও এর কোন সুরাহা হয়নি।এ বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।
খ) মহিলা কোটার শর্তের বেড়াজালে আরবি প্রভাষক পদে মহিলা নিয়োগ চাপিয়ে দিয়ে মাদ্রাসার শিক্ষার মান ক্ষুন্ন হচ্ছে। মহিলা মাদ্রাসায় শতভাগ মহিলা শিক্ষিকা নিয়োগ দিয়ে পুরুষ মাদ্রাসায় মহিলা শিক্ষক নিয়োগের বিষয়টি শিথিল করার দাবী জানানো হয়।
গ) স্কুল কলেজের ন্যায় মাদরাসায়ও অফিস সহকারী এবং অফিস সহায়ক পদে পর্যাপ্ত জনবল নিয়োগ দানের বিষয়টি জনবল কাঠামোতে অন্তর্ভূক্ত করার জোর দাবী জানানো হয়।

আয়োজিত এ ভার্চুয়াল সভা থেকে দেশের সকল মাদরাসা প্রধান ও পরিচলনা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে বলা হয়, আল্লাহর ইচ্ছায় করোনা ভাইরাসের প্রদুর্ভাব ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশনা ও শিক্ষা মন্ত্রণালয়ের সদিচ্ছায় অচিরেই মাদরাসা’সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্প চলছে। এমতাবস্থায় দীর্ঘদিন পাঠদান কর্যক্রম বন্ধ থাকায় কিছুকিছু প্রতিষ্ঠান এলোমেলো ও অগোছাল অবস্থায় রয়েছে। সেসকল প্রতিষ্ঠানসমূহকে নির্দেশনা আসার পূর্বেই পাঠদানের জন্য যথাযথভাবে প্রস্তুত করতে হবে। প্রতিষ্ঠানের আঙ্গীনা, মাঠ, শ্রেণিকক্ষ, কমন রুম, শিক্ষক মিলনায়তন, বিজ্ঞান ল্যাব, কম্পিউটার ল্যাব, পাঠাগার, সৌচাগার’সহ সকল যায়গা ব্যবহারের উপযোগি করে, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নির্দেশনা পাওয়া মাত্রই যেন পাঠদান কার্যক্রম শুরু করা যায় সে প্রস্তুতি গ্রহণ করতে হবে। সাথেসাথে শতভাগ উপস্থিতি নিশ্চিত করতে শিক্ষক-শিক্ষার্থীদের মানসিকভাবে তৈরী হতে হবে। শিক্ষার্থীদের শ্রেণিকক্ষমুখি করতে প্রয়োজনে অভিভাবকগণের সাথে যোগাযোগ বজায় রাখতে হবে। মাদরাসা শিক্ষার সকিয়তা ধরে রাখতে এবং শিক্ষার্থীদের নীতি নৈতিকতা সম্পন্ন আদর্শ নাগরীক হিসেবে গড়ে তুলতে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণের আহ্বান জানানো হয়।
সভায় রাজশাহী বিভাগীয় নেতৃবৃন্দ উল্লেখ করেন, জমিয়াতুল মোদার্রেছীনের সুযোগ্য সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন এর নেতৃত্বে রাজশাহী অঞ্চল ঐক্যবদ্ধ ও সুসংগঠিত রয়েছে। ভবিষ্যতে এর ধরা অব্যাহত রেখে সংগঠনের কার্যক্রম আরো গতিশীল করার আশ্বাস প্রদান করেন।

ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করে রাজশাহী অঞ্চলের দায়ীত্বশীলগণের মধ্যে বক্তব্য রাখেন, অধ্যক্ষ আব্দুল গফুর মিঞা ও অধ্যক্ষ মাওঃ মোকাদ্দাসুল ইসলাম (আহŸায়ক) (রাজশাহী জেলা), অধ্যক্ষ মাওলানা শহীদুল ইসলাম, উপাধ্যক্ষ মাওঃ মোঃ জাকির হুসাইন ও সুপার মাওলানা শরিফুল ইসলাম (রাজশাহী মহানগরী), অধ্যক্ষ মাওঃ অব্দুল হাই বারী (সদস্য সচিব) ও অধ্যক্ষ মাওঃ মোঃ রাগেব হাসান ওসমানী (বগুড়া), অধ্যক্ষ মাওঃ মোহাম্মদ আক্তার হোসেন ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ হাবিবুর রহমান (নাটোর), অধ্যক্ষ (অবঃ) মাওঃ আব্দুর ছাত্তার ও অধ্যক্ষ মোঃ ওয়ারেছ আলী (নওগাঁ), অধ্যক্ষ মাওঃ মো.আনছারউল্লাহ ও অধ্যক্ষ মাওঃ মোহাম্মদ মতিউর রহমান (পাবনা), অধ্যক্ষ হাফেজ মাওঃ আতিকুর রহমান ও অধ্যক্ষ মাওঃ শামসুল আরেফীন (সিরাজগঞ্জ), অধ্যক্ষ মাওঃ আঃ মতিন ও অধ্যক্ষ মাওলানা মোঃ আমিনুল ইসলাম (জয়পুরহাট) অধ্যক্ষ ড. মাওলানা ইমরান হোসাইন, অধ্যক্ষ মাওলানা আব্দুল্লাহিল কাফি ও উপাধ্যক্ষ মাওলানা আবু ছালেহ্ (চাপাইনবাবগঞ্জ) প্রমুখ।
সভাশেষে দোয়া মোনাজাত পরিচালনা করেন, সিরাজগঞ্জ জেলা সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা আতিকুর রহমান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Raju Ahammed ১ সেপ্টেম্বর, ২০২১, ৮:১০ এএম says : 0
আর হলো না গ্রন্হাগারে চাকরী করা,,চলেগেলো ntrc এর কাছে,,,,ডিপ্লোমা করে এক লক্ষ টাকা খরচ করে পড়ে গেলাম বিপাকে,,,,,
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন