শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিআইবিএম - এ ব্যাংকের ‘অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ এবং পরিপালন’ বিষয়ক অনলাইন কর্মশালা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০২১, ৬:৪৩ পিএম

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -এ ‘ইন্টারনাল কন্ট্রোল অ্যান্ড কমপ্ল্যায়েন্স’ শীর্ষক এক অনলাইন কর্মশালা আজ (বুধবার) অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর জনাব আহমেদ জামাল। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ। সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক ড. মোঃ আখতারুজ্জামান।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম-এর অধ্যাপক (সিলেকশন গ্রেড) মোহাম্মদ মহীউদ্দিন ছিদ্দিকী। চার সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- বিআইবিএম-এর সহাকরি অধ্যাপক ড. মোঃ মহব্বত হোসেন সিআইপিএ, সিএসএএ; প্রভাষক মাকসুদা খাতুন এবং আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড-এর হেড অব ইন্টারনাল অডিট কামাল হোসেন এফসিএ,সিআইপিএ, সিএসএএ।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন বিআইবিএমের ড. মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ড. বরকত-এ-খোদা; রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওবায়েদুল্লাহ আল মাসুদ; ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনিরুল মওলা এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক গৌতম প্রসাদ দাশ।

কর্মশালা উদ্বোধন করে বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, ব্যাংকিং খাতে ভালো অভ্যন্তরিণ ব্যবস্থা গড়তে বাংলাদেশ ব্যাংক ব্যাংকিংয়ের মূল ঝুঁকিগুলো বিবেচনায় নিয়ে ২০০৩ সালে আইসিসি গাইডলাইন তৈরি হয়। যা পরবর্তীতে ২০১৬ সালে সংশোধন করা হয়। বাংলাদেশ ব্যাংক আইসিসি এবং কর্পোরেট গভর্নেন্স বিষয়ে গুরুত্বের সঙ্গে দেখভাল করছে।

সমাপনী বক্তব্যে বিআইবিএম-এর মহাপরিচালক ড. মোঃ আখতারুজ্জামান বলেন, যেসকল সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অর্ন্তভুক্ত করা হবে। যা বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা করবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন