শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৩০ দিনের মধ্যে আবেদন নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

মাদরাসায় লাইব্রেরিয়ান নিয়োগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

বেসরকারি মাদরাসাগুলোতে লাইব্রেরিয়ান এবং সহকারি লাইব্রেরিয়ান কাম ক্যাটালগার পদে চলমান নিয়োগ কার্যক্রম প্রচারিত বিজ্ঞপ্তির আলোকে সম্পন্ন করার আবেদন ৩০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ সোমবার এ আদেশ দেন। গতকাল মঙ্গলবার এ আদেশের তথ্য জানান আবেদনকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। তিনি বলেন, সারাদেশের বেসরকারি মাদরাসাসমূহের ২৯ জন গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে চাকরি প্রার্থীর রিটের শুনানি শেষে হাইকোর্ট একটি আদেশ দেন। এ অনুসারে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ গত বছরের ২৩ নভেম্বর বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান মাদরাসা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ সংশোধনী প্রকাশ করে। উক্ত সংশোধনীতে গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদ সৃষ্টি করে। মাদরাসা কর্তৃপক্ষ জনবল নিয়োগের জন্য গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে নিয়োগের জন্য বিভিন্ন জাতীয় পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তি অনুসারে রিটকারীগণ গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে চাকরির আবেদন করেন।

গত ১৮ জুলাই কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি আদেশ জারি করে। এতে বেসরকারি (কারিগরি ও মাদরাসা) শিক্ষা প্রতিষ্ঠানে পূর্বের ‘সহকারী গ্রন্থাগারিক, সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার, সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার’ পদটি ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’ এবং পূর্বের ‘গ্রন্থাগারিক’ পদটি ‘গ্রন্থাগার প্রভাষক’ পদ হিসেবে নিয়োগ প্রদানের সিদ্ধান্ত হয়। ওই স্মারকের ২.০ নং শর্ত অনুসারে পূর্বের ‘সহকারী গ্রন্থাগারিক, সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার, সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার’ পদটি ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’ এবং পূর্বের ‘গ্রন্থাগারিক’ পদটি ‘গ্রন্থাগার প্রভাষক’ নিয়োগের ক্ষেত্রে প্রবেশ পর্যায়ে (এন্ট্রি লেভেল) অন্যান্য শিক্ষকের ন্যায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের মাধ্যমে পরীক্ষা গ্রহণ ও উত্তীর্ণদের সদন প্রদানসহ যথাযথ প্রক্রিয়া অনুসরণ পূর্বক স্ব স্ব অধিদফতরের চাহিদার অনুকূলে নিয়োগ সুপারিশ করা হবে মর্মে উল্লেখ করা হয়। কিন্তু চলতি বছরের ১৮ জুলাই পূর্বে প্রকাশিত বিজ্ঞপ্তির আলোকে গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য কোনো নির্দেশনা করা হয়নি। গত ২৫ আগস্ট রিটকারীরা গ্রন্থাগারিক এবং সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার পদের চলমান নিয়োগ কার্যক্রম সম্পূর্ণ করার জন্য মাদরাসা অধিদফতরের মহাপরিচালক বরাবর আবেদন করেন। কিন্তু অধিদফতর কোনো ব্যবস্থা নেয়নি। এ কারণে মো. শফিকুল ইসলাম, মো. দৌলত খান, আজহারুল ইসলাম, মোশারফ হোসেন, মোস্তফা কামাল, আতা উল্যাহ্, আল-আমিন এবং রাশিদুল ইসলামসহ ২৯ জন রিট করেন। শুনানি শেষে আদালত উপরোক্ত আদেশ দেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন