মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ভারতে আরও আড়াই হাজার টন ইলিশ রপ্তানির অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৮:১২ পিএম

ইলিশ রপ্তানি বন্ধ থাকলেও আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে আরো ২ হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে সরকার। বাণিজ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) এই অনুমোদন দিয়েছে।

ভারতে এই ২ হাজার ৫২০ টন ইলিশ রপ্তানি করবে ৬৩টি রপ্তানিকারক প্রতিষ্ঠান। প্রত্যেক প্রতিষ্ঠান ৪০ টন করে এই ইলিশ রপ্তানি করবে। কোনো প্রতিষ্ঠান অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ রপ্তানি করতে পারবে না।

এর আগে গত ২০ সেপ্টেম্বর দুর্গাপূজা উপলক্ষে ভারতে ২০৮০ টন ইলিশ রপ্তানির অনুমোদন দেয় বাণিজ্য মন্ত্রণালয়। ৫০টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ রপ্তানির অনুমোদন দেওয়া হয়। এরমধ্যে প্রথম চালানের ইলিশ গতকাল (২১ সেপ্টেম্বর) ভারতে পৌঁছেছে।

ভারতের আসন্ন দুর্গোৎসবে ভারতীয় বাঙালিদের রূপালী ইলিশের স্বাদ দিতেই আগের মতো এবারো রপ্তানি নিষেধাজ্ঞা সাময়িক শিথিল করেছে বাংলাদেশ সরকার।
বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি-২ শাখার ওই চিঠিতে বলা হয়, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ইলিশ মাছ রপ্তানির বিষয়ে পাওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে ৬৩টি প্রতিষ্ঠানকে নির্ধারিত পরিমাণ (৪০ টন করে) ইলিশ মাছ ভারতে রপ্তানির অনুমতি দেয়া হলো।

এতে আরও বলা হয়, এ অনুমতির মেয়াদ আগামী ১০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে; এ অনুমতি কোনোভাবেই হস্তান্তরযোগ্য নয়, অনুমোদিত রপ্তানিকারক ব্যতীত সাব কন্ট্রাক্টে রপ্তানি করা যাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন