শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় আর্মেনিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১:১১ পিএম

আর্মেনিয়ান নিরাপত্তা পরিষদের সচিব আর্মেন গ্রিগরিয়ান বলেন, ইয়েরেভান মনে করেন পূর্বশর্ত ছাড়াই আঙ্কারার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা সম্ভব।

গ্রিগরিয়ান বলেছেন, ‘আর্মেনিয়া সরকার মনে করছে, যে পুরো অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতা থাকা উচিত। আমাদের তুরস্কের সাথে সম্পর্ক উন্নত করতে হবে। স্বাভাবিককরণ ধীরে ধীরে হওয়া উচিত, স্বাধীন তুর্কি একটি সংবাদ মাধ্যমে এ কথা বলেছেন গ্রিগরিয়ান।
তিনি বলেন, বিতর্কিত নাগর্নো-কারাবাখ অঞ্চলের অবস্থা সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া উচিত।

তিনি আরো বলেন, ‘ওএসসিই মিনস্ক গ্রুপ কারাবাখ বিরোধের সমাধানের একমাত্র এবং গুরুত্বপূর্ণ প্লাটফর্ম।’ ওএসসিই মিনস্ক গ্রুপের সব সহ-সভাপতি (রাশিয়া, ফ্রান্স, মার্কিন যুক্তরাষ্ট্র) বলেছিলেন যে মিনস্ক গ্রুপের কাঠামোর মধ্যে আলোচনা পুনরায় শুরু করা এবং নাগোরনো-কারাবাখের অবস্থা নিয়ে আলোচনা করা প্রয়োজন।

তুরস্ক এবং আর্মেনিয়া স্বাভাবিকীকরণ আলোচনা শুরু করতে পারে কিনা তা নিয়ে আলোচনা সাম্প্রতিক সপ্তাহগুলিতে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। গত বছর আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে যুদ্ধের পর এই প্রথম নয় যে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান সম্ভবত ইয়েরেভানের সাথে সম্পর্ক পুনরুদ্ধারের কথা বলেছেন।

উল্লেখ্য, গত ৮ ই সেপ্টেম্বর, পশিনিয়ান বলেছিলেন যে তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক স্বাভাবিককরণে তুরস্কের সাথে একটি সংলাপ শুরু করতে প্রস্তুত। পশিনিয়ানের প্রতিক্রিয়ায় এরদোগান বলেছিলেন যে আর্মেনিয়াকে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখিয়ে এই পদক্ষেপগুলি নেওয়া দরকার।

তিনি বলেন, "যদি তিনি তাইয়্যেপ এরদোগানের সাথে দেখা করতে চান, তাহলে তাদের অবশ্যই কিছু পদক্ষেপ নিতে হবে। আমরা আলোচনায় আবদ্ধ নই।" সূত্র : লিভিক ডটনেট

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন