শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

জুতা ফ্যাক্টরি চালু করলো সেনাবাহিনী

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৪:১২ পিএম

কোভিড-১৯ বৈশ্বিক মহামারি করোনার প্রভাবে বেকার হয়ে পরেছে শত কর্মজীবী মানুষ। পাহাড়ে শান্তি সম্প্রীতি ও উন্নয়নের লক্ষ্যে এ অঞ্চলের সাধারণ মানুষের কর্মসংস্থান সৃষ্টির করতে গুইমারা রিজিয়নের সিন্দুকছড়ি জোনের পরিচালনায় যাত্রা শুরু করলো সিন্দুকছড়ি সুজ নামে (জুতা) ফ্যাক্টরি।
গুইমারা রিজিয়নের অধীনে জালিয়াপাড়া বেকার কল্যাণ সংগঠনের নিজস্ব কার্যালয়ে সম্ভাবনাময়ী এ ফ্যাক্টরীর উদ্বোধন করেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মোয়াজ্জেম হোসেন। এ সময় উপস্থিত ছিলেন সিন্দুকছড়ি জোন কমান্ডার লে. কর্নেল দেওয়ান মনজুরুল হক চৌধুরী, রিজিয়নের জিটুআই তাজুল ইসলামসহ সামরিক পদস্থ কর্মকর্তাগণ ।

এ সময় রিজিয়ন কমান্ডার বলেন, এলাকার বেকার ছেলেদের কর্মসংস্থানের লক্ষ্যে এই ফ্যাক্টরী স্বল্প পরিসরে প্রথম পর্যায়ে শুরু করা হলেও আগামীতে এর প্রসার আরো বাড়ানো হবে। তিনি বলেন, মাটিরাঙ্গায় বেকারি ফেক্টরি, লক্ষীছড়িতে তাঁত শিল্প এবং জালিয়া পাড়ায় শুরু করা হলো জুতা ফেক্টরি এসব কিছুই এ অঞ্চলের সকল সম্প্রদায়ের মানুষের কল্যাণের জন্যই সেনাবাহিনীর এ উদ্যোগ। জালিয়াপাড়া বেকার কল্যাণ সমিতির সভাপতি মোঃ সুবেদ আল-মামুন সাংবাদিকদের জানান, করোনা মহামারীর কারণে শত শত যুবক বেকার হয়ে পরেছে, বেকারত্ব দূরীকরণের লক্ষ্যে এই ফ্যাক্টরী গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তাঁর বিশ্বাস।

উল্লেখ্য প্রথম পর্যায়ে ১০ বেকার ছেলে-মেয়েকে প্রশিক্ষণ দিয়ে চালু করা হলো এই ফেক্টরী। ঢাকার রাজধানী হতে কাঁচামাল সংগ্রহ করে ফিটিংস থেকে শুরু করে যাবতীয় কার্যক্রম সম্পাদন করা হবে এখানেই। মানুষের অন্যতম প্রয়োজনীয় এই জুতা বা সেন্ডেল পাইকারি ক্রয়ের পাশাপাশি খুচরা মূল্যের পাওয়া যাবে এখন জালিয়া পাড়ায়।
বিদ্যানন্দ ফাউন্ডেশন এ ফ্যাক্টরি চালু করতে সার্বিক সহযোগিতা করছেন। বিদ্যানন্দ ফাউন্ডেশন জালিয়া পাড়ায় ফেক্টরিতে তৈরি করা ২০হাজার জোড়া জুতা অগ্রিম অর্ডার করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন