শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যে কারণে তালেবানকে সহায়তা দিতে পারছে না পাকিস্তান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪৪ এএম

খাদ্য, আর্থিকসহ বিভিন্ন সংকটে জর্জরিত যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান। গত মাসে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর চলতি মাসের প্রথম সপ্তাহে অন্তর্বর্তী সরকার গঠন করে তালেবান। কয়েক সপ্তাহ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি মেলেনি নবগঠিত তালেবান সরকারের। আর এ কারণে ইচ্ছা থাকলেও আফগানিস্তানকে প্রযুক্তিগত, আর্থিক ও বিশেষজ্ঞ সহায়তা দিতে পারছে না পাকিস্তান।
এ বিষয়ে মঙ্গলবার পাকিস্তানের অর্থনীতিবিষয়ক মন্ত্রী ওমর আইয়ুব খানের সভাপতিত্বে দেশটির সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের বৈঠক হয়।
ডনের প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা নিয়ে আলোচনার লক্ষ্যে ওই দিন বৈঠক ডাকা হয়।
এতে জাতীয় খাদ্য নিরাপত্তা ও গবেষণাবিষয়ক মন্ত্রী সৈয়দ ফাখার ইমাম, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মঈদ ইউসুফ, স্টেট ব্যাংক অফ পাকিস্তানের (এসবিপি) গভর্নর ড. রেজা বাকিরসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিভিন্ন সূত্র জানিয়েছে, আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের শেষ সময়ে প্রযুক্তি ও আর্থিক বিশেষজ্ঞরা দেশটি ছেড়ে চলে যাওয়ায় ওই খাতে চরম শূন্যতার সৃষ্টি হয়েছে। এ নিয়ে বৈঠকটিতে আলোচনা হয়।
প্রযুক্তি ও আর্থিক বিশেষজ্ঞের অভাবে বিদ্যুৎ, চিকিৎসা, আর্থিকসহ অন্যান্য সেবা জনগণকে ঠিকমতো দিতে পারছে না আফগানিস্তান।
বৈঠকে বলা হয়, আফগানিস্তানের কর্মকর্তাদের পাকিস্তানে আমন্ত্রণ জানিয়ে আর্থিক বিষয়ে প্রশিক্ষণ দিতে পারে স্টেট ব্যাংক অফ পাকিস্তানের কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে আর্থিকসংকট নিষ্পত্তির জন্য ব্যাংকটির জরুরি ভিত্তিতে আন্তর্জাতিক স্বীকৃতির দরকার।
আফগানিস্তানের বিদ্যমান পরিস্থিতিতে দ্বিপক্ষীয় অর্থনৈতিক সহযোগিতার গুরুত্বের ওপর জোর দেন ওমর আইয়ুব।
তিনি বলেন, ‘আফগান জনগণের জীবন ও জীবিকা রক্ষার লক্ষ্যে অবিলম্বে দেশটির প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা দরকার। ‘শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোসহ বিভিন্ন খাতে ১৪৮ মিলিয়ন ডলার মূল্যের ২০টি প্রকল্পে আফগানিস্তানকে সহায়তা দিয়েছে পাকিস্তান।
উল্লেখ্য, পাকিস্তানের অর্থায়নে ২২১ মিলিয়ন ডলার মূল্যের নয়টি প্রকল্পের কাজ চলছে আফগানিস্তানে। এছাড়া আফগান শিক্ষার্থীদের জন্য তিন হাজার আল্লামা মোহাম্মদ ইকবাল বৃত্তি দিচ্ছে পাকিস্তান। সূত্র : ডন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
jack ali ৩০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৫ পিএম says : 0
What a excuse, kafirs are united under one banner and we muslims 57 banners as such we become slave of kafir whatever these kafirs ordered us to follow we have to obey their orders. O'Muslim wake up and unite on banner of Islam them again we will be the superpower. Allah warned us about disunity among muslims: সূরা: আল-আনফাল:আয়াত:73: “এবং যারা অবিশ্বাস পোষণ করেছে তারা একে অপরের মিত্র, [এবং] যদি আপনি [সমগ্র বিশ্বের মুসলমানগণ সম্মিলিতভাবে] তা না করেন [যেমন: মিত্র হয়ে যান, যেমন ঐক্যবদ্ধভাবে এক খলিফা] (সমগ্র মুসলিম বিশ্বের প্রধান মুসলিম শাসক) ইসলামী একেশ্বরবাদের ধর্মকে বিজয়ী করার জন্য, পৃথিবীতে ফিতনা [যুদ্ধ, ধর্ষণ, ব্যভিচার, খুন, শিরক] এবং নিপীড়ন থাকবে এবং একটি মহান দুষ্টামি এবং দুর্নীতি বিশ্বের প্রতিটি কোণে ছড়িয়ে পড়বে।”
Total Reply(0)
Sifath Äzfar ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৩ পিএম says : 0
মুসলিম দেশগুলোকে তালেবানের পাশে দাড়াতে হবে।
Total Reply(0)
তায়েফুর রহমান ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৪ পিএম says : 0
এজন্য মুসলিম দেশগুলোর অনৈক্য অনেকটা দায়ী।
Total Reply(0)
সোহাগ তানভীর ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩৪ পিএম says : 0
আল্লাহ তায়ালা তালেবানের পক্ষে যথেষ্ঠ।
Total Reply(0)
Md Helal Karim ১১ নভেম্বর, ২০২১, ১:০০ পিএম says : 0
মুসলিম দেশগুলোর উচিত তালেবান সরকারের পাশে দাঁড়ানো।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন