শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের প্রতি পক্ষপাত করছে টুইটার, আদালতে অভিযোগ ট্রাম্পের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ৩:১৩ পিএম

‘তালেবানকে রোজ টুইট করতে দেয়, কিন্তু আমাকে টুইট করতে দেয় না। আমার উপরই যত নিষেধাজ্ঞা।’ এমন অভিযোগ নিয়ে এবার আদালতের দ্বারস্থ হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট নির্বাচন চলাকালীনই ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট সাসপেন্ড করে দিয়েছিল কর্তৃপক্ষ। এর প্রেক্ষিতেই শনিবার ফ্লোরিডার ফেডারাল আদালতের দ্বারস্থ হয়েছেন আমেরিকার সাবেক প্রেসিডেন্ট। আবেদনপত্রে তিনি লেখেন, ‘তালেবান রোজ টুইট করতে পারছে। নিজেদের মতাদর্শের প্রচার করছে। অথচ আমার অ্যাকাউন্ট সাসপেন্ড করে দেয়া হয়েছে।’ টুইটার কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছেন তিনি।

নির্বাচন পরবর্তী বেনজির সহিংসতার সাক্ষী হয়েছিল যুক্তরাষ্ট্র। ক্যাপিটল বিল্ডিংয়ে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা। টুইটার কর্তৃপক্ষের তরফে সে কথার উল্লেখ করে বলা হয়েছে, এভাবেই টুইটার তাদের নীতি ও তার প্রয়োগের ব্যাপারে স্বচ্ছ থাকতে চায়। যদিও ওই অ্যাকাউন্ট বন্ধ করার পরই ট্রাম্প ফের টুইট করেন তার অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে। কয়েক মিনিটের মধ্যেই সেই টুইটও মুছে দেয় টুইটার।

কী ছিল সেই টুইটে? ডোনাল্ড ট্রাম্প সরাসরি টুইটারের বিরুদ্ধে তোপ দেগে জানান, তারা বরাবরই বাক স্বাধীনতার বিরুদ্ধে। কিন্তু এভাবে তার ও তার সাড়ে সাত কোটি ‘দেশভক্ত’ ভোটারের কণ্ঠরোধ করা যাবে না। অদূর ভবিষ্যতেই তিনি নিজস্ব কোনও প্ল্যাটফর্ম নিয়ে আসবেন। শিগগিরি এব্যাপারে কোনও বড় ঘোষণা করবেন বলেও হুঁশিয়ারি দেন তিনি।

ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ করে দিয়েছিল টুইটার। তখনই হুঁশিয়ারি দেয়া হয়েছিল, ভবিষ্যতে ফের এই ধরনের পোস্ট করা হলে পাকাপাকিই তা বন্ধ করে দেয়া হবে। পরের দিন অবশ্য অ্যাকাউন্ট খুলে দেয়া হয়। কিন্তু অবশেষে পাকাপাকি ভাবেই তা বন্ধ করে দেয়া হয়। এবার তা নিয়ে আদালতের দ্বারস্থ হলেন তিনি। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdul Wahab ৩ অক্টোবর, ২০২১, ৫:০৫ পিএম says : 0
Dear Taliban, Please help to trump about this because of he is now powerless.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন