শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে জুতা দিয়ে পূজামণ্ডপ তৈরি হলো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০২১, ৯:১১ এএম

ভারতে দুর্গাপূজা উপলক্ষে বিভিন্ন জায়গায় তৈরি হচ্ছে পূজামণ্ডপ। মণ্ডপগুলো সাজানো হচ্ছে বিভিন্ন রঙে ও ডিজাইনে। তবে এবার খুঁজে পাওয়া গেল ভিন্ন ডিজাইনের পূজামণ্ডপও। সেখানে ব্যবহার করা হয়েছে হাওয়াই চটি। মণ্ডপের গায়ে ছোট ছোট কাগজ লাগানো হয়েছে, যাতে কৃষকদের নানা দাবি দাওয়া, লখিমপুরে কৃষক মৃত্যুও স্থান পেয়েছে সেখানে। দমদম পার্ক ভারতচক্র পূজা কমিটি এই আয়োজন করেছে বলে জানা গেছে।

জুতা দিয়ে তৈরি হয়েছে দুর্গামণ্ডপ। দমদম পার্ক ভারতচক্রের ভাবনা নিয়ে বিতর্ক তুঙ্গে। এবার ওই ভাবনার প্রতিবাদ করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তিনি জানিয়েছেন, শৈল্পিক স্বাধীনতার নামে দুর্গাকে অপমান করার মতো জঘন্য কাজ কোনোমতেই সহ্য করা হবে না। দুর্গার প্রতীমা স্থাপনের আগে মণ্ডপ থেকে জুতা সরাতে আয়োজকদের বাধ্য করার জন্য মুখ্য ও স্বরাষ্ট্র সচিবেরও হস্তক্ষেপ চেয়েছেন তিনি।

এ দিকে শনিবার টুইটারে বিরোধী দলনেতা দমদম পার্ক ভারতচক্রের মণ্ডপসজ্জার ভাবনার বিরোধীতা করেছেন। তিনি লিখেছেন, ‘দমদম পার্কে একটি দুর্গাপূজার প্যান্ডেল জুতা দিয়ে সাজানো হয়েছে। শৈল্পিক স্বাধীনতার নামে দুর্গাকে অপমান করার এই জঘন্য কাজ সহ্য করা হবে না।’ মণ্ডপে জুতার প্রদর্শী বন্ধের জন্য ওই টুইটেই মুখ্যসচিব ও রাজ্যের স্বরাষ্ট্র সচিবের হস্তক্ষেপ দাবি করেছেন তিনি।

তিনি লিখেছেন, ‘মুখ্য ও স্বরাষ্ট্র সচিবের কাছে আমার আহ্বান তারা যেন এই বিষয়ে হস্তক্ষেপ করেন ও ষষ্ঠীর আগে যেন মণ্ডপ থেকে জুতা সরিয়ে নিতে আয়োজকদের বাধ্য করেন।’

তিন কৃষি আইন বাতিলের দাবিতে গত প্রায় এক বছর ধরে মোদী সরকারের বিরুদ্ধে আন্দোলন করছেন কৃষকরা। বিক্ষোভকারী কৃষকদের কথা মণ্ডপে সজ্জার ভাবনায় তুলে ধরেছেন দমদম পার্কভারতচক্রের পূজা উদ্যোক্তারা। মণ্ডপসজ্জায় ব্যবহার করা হয়েছে হাওয়াই চটি। মণ্ডপের গায়ে ছোট ছোট কাগজ লাগানো হয়েছে, যাতে কৃষকদের নানা দাবি দাওয়া, লখিমপুরে কৃষক মৃত্যুও স্থান পেয়েছে।

এ ব্যাপারে মণ্ডপ শিল্পী অনির্বাণ দাস বলেছেন, ‘আমি আমার কাজ শেষ করে ক্লাবকে মণ্ডপ তুলে দিয়েছি। আমার এর বাইরে কোনো কিছু বলার নেই।’ ওই পূজা কমিটির সাথে যুক্ত এক উদ্যোক্তা জানিয়েছেন, মন্দিরের বাইরে জুতা খুলেই প্রবেশ করতে হয়। এখানেও মণ্ডপের বাইরে রয়েছে জুতার ইনস্টলেশন। কোনোভাবে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হয়নি।

উল্লেখ্য, জুতা দিতে তৈরি মণ্ডপ নিয়ে আগেই প্রতিবাদ জানিয়েছে বিজেপি। দমদম পার্ক ভারতচক্র পূজা কমিটিকে আইনি নোটিশ ধরিয়েছেন এক আইনজীবী।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Mahamudul Hasan ১০ অক্টোবর, ২০২১, ১২:২১ পিএম says : 0
এইসব নিকৃষ্ট কর্মকাণ্ড যখন দেখি" মন থেকেই তৃপ্ত হই""" বুঝতে পারি কেন আমার ইসলাম ধর্ম সর্ব উতকৃষ্ট"
Total Reply(0)
UN BN ১০ অক্টোবর, ২০২১, ১২:২১ পিএম says : 0
এ জন্যই ইসলাম সর্বশ্রেষ্ঠ ধর্ম
Total Reply(0)
M S Mahmud ১০ অক্টোবর, ২০২১, ১২:২২ পিএম says : 0
আফসোস লাগে এদের জন্য, এরা নিজেদের ধর্মগ্রন্থগুলো ও পড়েনা।
Total Reply(0)
Md Mehedi Hasan ১০ অক্টোবর, ২০২১, ১২:২২ পিএম says : 0
জুতা তার স্থান পায়ে। এই রিতিনীতি আগে দেখি নাই প্রথম দেখলাম
Total Reply(0)
প্রতিবাদী মোড়ল ১০ অক্টোবর, ২০২১, ১২:২৩ পিএম says : 0
ধন্যবাদ পূজা কমিটিকে,,,, পরিবেশ বান্ধব,,, হয়েছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন