বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

প্রথমবারের মতো ডিআরএস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

টি-টোয়েন্টি ক্রিকেট মানেই বাড়তি রোমাঞ্চ। প্রতিটি বল ঘিরেই জমে থাকে উত্তেজনা। তবে ক্রিকেটের আধুনিকতম সংস্করণে এতদিন ছিল না ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) ব্যবহার। পুরুষদের আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার হবে এই প্রযুক্তি।

আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া এই টুর্নামেন্টে রিভিউ রাখার বিষয়টি জানিয়েছে আইসিসি। প্রতিটি দল চাইলে ইনিংসে দুইটি করে রিভিউ নিতে পারবে। গত জুলাইয়ে ইনিংস প্রতি দুইটি রিভিউ নিতে দেওয়ার সিদ্ধান্ত নেয় আইসিসি। মূলত করোনাভাইরাসের কারণে বিশ্বকাপে অভিজ্ঞ আম্পায়ারদের অনুপুস্থিতির কারণে এই সিদ্ধান্ত নেয় তারা।
যদিও এই বিশ্বকাপে অভিজ্ঞ আম্পায়াররাই দায়িত্ব পালন করবেন, তবুও এক রিভিউতে ফেরেনি আইসিসি। এছাড়া আরও একটি নতুন নিয়ম এনেছে আইসিসি। এতদিন পাঁচ ওভার খেলা হলেই কোনো ম্যাচের ফল আসতো।
এই নিয়ম থাকবে বিশ্বকাপের গ্রুপপর্বেও। কিন্তু সেমিফাইনালে ও ফাইনালে বদলে যাবে সেটি। অন্তত ১০ ওভার খেলা না হলে পরিত্যক্ত ঘোষণা করা হবে ম্যাচটি।
পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ডিআরএস প্রথম হলেও ২০১৮ সালে নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ছিল রিভিউ সিস্টেম। তাদের ২০২০ সালের বিশ্বকাপেও বহাল ছিল এই নিয়ম। অন্যদিকে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ সর্বশেষ হয়েছিল ২০১৬ সালে। তখন টি-টোয়েন্টিতে ডিআরএসের ব্যবহার শুরু হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps