শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

নেপাল ম্যাচ জিতলেই ফাইনালে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সাফ চ্যাম্পিয়নশিপের রাউন্ড রবিন লিগ শেষ দিকে এসে জমে উঠেছে। লিগের শেষ দু’টি ম্যাচ আগামীকাল। এদিনের প্রথম ম্যাচে বাংলাদেশ খেলবে নেপালের বিপক্ষে। মালদ্বীপ জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ বিকাল ৫টায় শুরু হবে ম্যাচটি। একই ভেন্যুতে দ্বিতীয় ম্যাচে স্বাগতিক মালদ্বীপের প্রতিপক্ষ ভারত। এ ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।
তিনটি করে ম্যাচ শেষে ইতোমধ্যে তিন দল বাংলাদেশের চেয়ে পয়েন্ট তালিকায় এগিয়ে গেছে। তবে তাতে লাল-সবুজদের ফাইনালে খেলার সুযোগ হাতছাড়া হয়ে যায়নি। ফাইনালের ভাগ্য এখনও জামাল ভূঁইয়া-আনিসুর রহমান জিকোদের হাতেই আছে। শেষ ম্যাচে নেপালকে হারাতে পারলেই শিরোপা নির্ধারণী ম্যাচে পা রাখবেন জামাল-তপুরা। অর্থাৎ নেপাল ম্যাচ জিতলেই সাফের ফাইনালে খেলবে বাংলাদেশ। শেষ ম্যাচের আগে ৬ পয়েন্ট করে পেয়েছে মালদ্বীপ ও নেপাল। এ দুই দলের গোল ব্যবধানও সমান +২। তিন ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে আছে সাফের রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন ভারত। তাদের গোল পার্থক্য +১। বাংলাদেশ ৪ পয়েন্ট নিয়ে আছে চতুর্থ স্থানে। লাল-সবুজদের গোল পার্থক্য -১। আর চার ম্যাচে -৩ গোল পার্থক্যে মাত্র ১ পয়েন্ট পাওয়া শ্রীলঙ্কার বিদায় ঘন্টা ইতোমধ্যে বেজে গেছে। শ্রীলঙ্কা বাদে বাকি চার দলেরই এখন সুযোগ আছে সাফের ফাইনালে খেলার। তবে দু’টি করে জয় পাওয়া মালদ্বীপ ও নেপাল আছে কিছুটা সুবিধাজনক স্থানে। শেষ ম্যাচে ড্র করলেই এ দুই দল সব সমীকরণ পেছনে ফেলে পৌঁছে যাবে ফাইনালে। তবে হারলে বিদায় নিতে হবে তাদের। ফলে ৫ পয়েন্ট নিয়ে তিনে থাকা ভারত ও ৪ পয়েন্ট নিয়ে চারে থাকা বাংলাদেশের শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। নেপালের বিপক্ষে জিতলে ৭ পয়েন্ট নিয়ে কোন সমীকরণ ছাড়াই ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ। সেখানে গেলে সেরা দুইয়ে থাকতে পারবেন জামালরা। আর ড্র করলে লাল-সবুজদের পয়েন্ট হবে ৫। এই পয়েন্ট নিয়ে সর্বোচ্চ তৃতীয় হতে পারবে তারা। তবে মালদ্বীপ ও ভারতের ম্যাচ ড্র হলে সেই সুযোগও হারাবে বাংলাদেশ। তখন ভারত ৬ পয়েন্ট নিয়ে হবে তৃতীয়। আর মালদ্বীপের কাছে হেরে গেলে চারে নেমে যাবে ভারত।
রাউন্ড রবিন লিগের শেষ ম্যাচে যেই সমীকরণ দাঁড়িয়েছে তাকে সেমিফাইনালের মতো করেই দেখছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ও সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) সভাপতি কাজী মো. সালাউদ্দিন। গতকাল মতিঝিলস্থ কাফুফে ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপে তিনি বলেন, ‘টুর্নামেন্ট এখন যে অবস্থায় সেটি সেমিফাইনালের মতই। যারা জিতবে তারা ফাইনাল খেলবে, হারলে বিদায়। যেনো নকআউট পর্ব।’ নেপালকে হারাতে পারলে ২০০৯ সালের পর প্রথমমবারের মতো সাফের প্রথম রাউন্ড পেরুনোর কৃতিত্ব অর্জন করবে বাংলাদেশ, সরাসরি পৌঁছে যাবে ফাইনালে। সা¤প্রতিক সময়ে প্রায় সব আন্তর্জাতিক টুর্নামেন্টেই জাতীয় দলের সাফল্যের উপর নানা পুরস্কার ঘোষণা করেছেন বাফুফে বস। এবার সাফে তেমন কিছু ঘোষণা করতে রাজি নন সালাউদ্দিন। তবে তিনি আগেই ঘোষণা করেছিলেন,মালদ্বীপে বাংলাদেশ দল ভালো করলে কল্পনাতীত পুরস্কারের ভূষিত হবেন ফুটবলাররা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘কিছু দিন আগেও বলেছি, যতবার পুরস্কার ঘোষণা করেছি, দিতে পারিনি। এবার ওরা ভালো করুক অনেক কিছু দেবো যা ওরা কল্পনাও করেনি।’ এবারের সাফে জামালদের পারফরম্যান্স সম্পর্কে সালাউদ্দিন বলেন, ‘প্রথম ম্যাচ ঠিক আছে। দ্বিতীয় ম্যাচে আমরা দশ জন নিয়ে খেললেও ম্যাচটি জেতার মতো ছিল। তৃতীয় ম্যাচে খেলোয়াড়েরা ক্লান্ত ছিল। এক সপ্তাহের মধ্যে তিন ম্যাচ ছিল আর মালদ্বীপ পাঁচদিন পর খেলেছে।’
এদিকে নেপাল ম্যাচকে সামনে রেখে মালের হেনভিরু ট্রেনিং পিচে কাল স্থানীয় সময় বিকাল ৪টা থেকে সন্ধ্যা পৌনে ৬টা (বাংলাদেশ সময় বিকাল ৫টা থেকে পৌনে ৭টা) পর্যন্ত মাঠের অনুশীলনে ব্যস্ত ছিল বাংলাদেশ দল। অনুশীলন শেষে জাতীয় দলের ম্যানেজার সত্যজিত দাস রুপু জানান, মালদ্বীপে বাংলাদেশ দলের সব খেলোয়াড় সুস্থ আছেন। তারা নেপালের বিপক্ষে নিজেদের শতভাগ মাঠে ঢেলে দেওয়ার জন্য প্রস্তুত রেেছন। আজ একই সময়ে অনুশীলন করবেন জামাল ভূঁইয়ারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
টুটুল ১২ অক্টোবর, ২০২১, ১০:২০ এএম says : 0
অনেক অনেক শুভ কামনা রইলো
Total Reply(0)
Mainuddin Apu ১২ অক্টোবর, ২০২১, ৭:০১ এএম says : 0
সবসময় দেখে এসেছি নেপালের কাছে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ম্যাচ গুলোতে হারে। এবারও বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপূর্ণ নেপাল ম্যাচটি। জয় ছাড়া ফাইনালে যাওয়া সম্ভব নয়। আমরা চাই এবার জয় দিয়ে নেপালকে পূর্বের সব হারের দাঁত ভাংগা জবাব দিক বাংলাদেশ। কিন্তু আক্রমণাত্মক ফুটবলের জন্য প্লেয়ার সিলেকশন খুব গুরুত্বপূর্ণ৷ আশা করি অস্কার মালদ্বীপ ম্যাচের মত আর ভুল করবেনা৷ জিতলেই ফাইনাল এমন সমীকরণে আমরা জিতবো ইনশাআল্লাহ।
Total Reply(0)
Jaber Bin Shakhawat ১২ অক্টোবর, ২০২১, ৭:০১ এএম says : 0
এদিকে নেপাল ড্র করলেই ফাইনালে
Total Reply(0)
Mominul Islam ১২ অক্টোবর, ২০২১, ৭:০১ এএম says : 0
ইনশাল্লাহ
Total Reply(0)
Sharfuddin Ahammad ১২ অক্টোবর, ২০২১, ৭:০২ এএম says : 0
ইনশাআল্লাহ আমরা ফাইনাল খেলবো
Total Reply(0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন