শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাদকের টাকা যোগাতে খুন করে অটোরিকশা ছিনতাই

চক্রের ছয় সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

অটোরিকশাচালক হিসেবে পরিচিত আলাউদ্দিন। তবে এর বাইরেও তার অন্য একটি পরিচয় রয়েছে। তিনি সংঘবদ্ধ অটোরিকশা ছিনতাইকারী চক্রের মূলহোতা। একটি সংঘবদ্ধ ছিনতাই চক্র নিয়ন্ত্রণ করেন তিনি। তার চক্রের অধিকাংশ সদস্যই মাদকাসক্ত তরুণ। রাজধানীর উত্তরখান, টঙ্গি ও গাজীপুর এলাকায় অটোরিকশা ছিনতাই করে। গত ১৫ অক্টোবর রাতে গাজীপুরের কালীগঞ্জ থানার পূর্বাচলের ফাঁকা রাস্তায় সাইফুল ইসলাম (২৬) নামে এক চালককে ধারালো ছুরি দিয়ে জখম করে ইজিবাইক ও ব্যবহৃত মোবাইল নিয়ে পালিয়ে যায় চক্রটি। পরে স্থানীয়রা নিকটস্থ হাসপাতালে পাঠানোর সময় পথেই মারা যান চালক সাইফুল।
সাইফুল হত্যার ঘটনায় ছিনতাই চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করে র‌্যাব। হত্যায় ব্যবহৃত ছুরি ও ছিনতাই হওয়া ইজিবাইক, মোবাইলসহ অন্যান্য আলামত উদ্ধার করে র‌্যাব-১ এর একটি দল। গ্রেফতারকৃতরা হলেন- চক্রের মূলহোতা আলাউদ্দিন, সদস্য আজিজুল ইসলাম, মো. ইমন খান, মেহেদী হাসান হৃদয় প্রকাশ মাসুম, বিজয় আহম্মেদ ও মো. আরজু মিয়া। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-১ এর অধিনায়ক (সিও) লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন।
তিনি বলেন, ১৫ অক্টোবর চালক সাইফুলকে হত্যা করা হয়। পরে তার বড় ভাই শাহ আলম বাদী হয়ে গাজীপুর জেলার কালীগঞ্জ থানায় একটি মামলা দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে র‌্যাব-১ ছায়া তদন্ত শুরু করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই ধারাবাহিকতায় ২৩ অক্টোবর রাতে র‌্যাব-১ এর একটি দল রাজধানীর উত্তরখান ও গাজীপুর মহানগরের পূবাইল থানা এলাকায় অভিযান চালিয়ে হত্যায় জড়িত ছয়জনকে গ্রেফতার করা হয়।
জিজ্ঞাসাবাদে জানা গেছে, গত ১৫ অক্টোবর বিকেলে আজিজুল ইসলাম, ইমন ও পলাতক আসামি জুয়েল অটোরিকশাচালকের হাত-পা বেঁধে ও মুখে স্কচটেপ লাগিয়ে ইজিবাইক ছিনতাইয়ের পরিকল্পনা করেন। পরিকল্পনা অনুযায়ী তারা সহযোগী বিজয় ও হৃদয় প্রকাশ মাসুমকে ফোন করে উত্তরখান থানার ময়নারটেক এলাকায় আসতে বলেন। তারা একত্রিত হয়ে ময়নারটেক থেকে পূর্বাচলের হরদি যাওয়ার জন্য সাইফুল ইসলামের ইজিবাইক দুইশ টাকায় ভাড়া করেন। ইজিবাইকটি ঘটনাস্থলে পৌঁছামাত্র জুয়েল ছুরি দিয়ে ইজিবাইক চালক সাইফুল ইসলামের গলায় পোচ দেয়। ফলে সে নিচে পড়ে যায়। পরবর্তীতে আজিজুল তার কাছে থাকা ছুরি দিয়ে এবং ইমন জুয়েলের ছুরি নিয়ে শরীরের আরও বিভিন্ন জায়গায় আঘাত করে। জুয়েল ভিকটিমের ব্যবহৃত মোবাইল ফোন নিয়ে নেয় ও ইমন অটো রিকশাটি চালিয়ে গাজীপুরের পূবাইল মিরের বাজারে দিকে পালিয়ে যায়।
জিজ্ঞাসাবাদে জানা যায়, আলাউদ্দিন সংঘবদ্ধ অটোরিকশা ছিনতাই চক্রের মূল হোতা। চক্রটি দীর্ঘদিন ধরে বিভিন্ন এলাকায় ইজিবাইক, অটোরিকশা, প্রাইভেটকার ছিনতাই করে। চক্রের অপর সদস্য আজিজুল ও আরজু ছিনতাইকৃত ইজিবাইক, অটোরিকশা এবং অন্যান্য মালামাল বিক্রয় করেন।
এক প্রশ্নের জবাবে র‌্যাব-১ সিও বলেন, অল্প টাকায় চক্রের সদস্যরা ছিনতাই কাজে ভাড়ায় অংশ নেন। এ ঘটনার আগেও তারা চার থেকে পাঁচটি ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছেন। চক্রের প্রত্যেক সদস্য মাদকসেবী। তারা মাদকের টাকা ও হাত খরচার টাকা জোগাতেই ভাড়ায় ছিনতাইয়ে অংশ নেন। ছিনতাইকৃত অটোরিকশা বিক্রি সম্পর্কে লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, খুব অল্প দামে তারা কয়েক হাত বদলে ছিনতাই করা অটোরিকশা বিক্রি করে দেন। সর্বশেষ অটোরিকশাটি তারা ৬০ হাজার টাকার চুক্তিতে ছিনতাই করেন। তবে বিক্রি করেন মাত্র ২০ হাজার টাকায়।
তিনি বলেন, চক্রের মূলহোতা আলাউদ্দিন। তিনি নিজেও অটোরিকশা চালাতেন। অটোরিকশার কোনো রেজিস্ট্রেশন নম্বর নেই। এ কারণে ছিনতাই হলেও খুঁজে বের করা কঠিন হয়ে পড়ে। অটোরিকশার ব্যাটারির দাম বেশি। আলাউদ্দিন ব্যাটারি বিভিন্ন স্থানে বিক্রি করে দেন। চক্রটি আগে ছিনতাই করলেও খুন করেনি। এর সদস্যরা নির্জন স্থানে নিয়ে চালককে হাত-পা বেঁধে ফেলে অটোরিকশা ছিনতাই করে পালাতেন। এবারই প্রথম তারা পরিকল্পনা করে খুন করে ও অটোরিক্সা ছিনতাই করে পালিয়ে যান। গাজীপুর, টঙ্গী, পূবাইল ও পূর্বাচল এলাকায় আট থেকে দশটি ছিনতাইকারী চক্র সক্রিয়। তাদের গ্রেফতারে র‌্যাবের অভিযান অব্যাহত রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন