শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার চায় চীন ও রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১০:১৭ এএম

উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের লক্ষ্যে চীন ও রাশিয়া যে উদ্যোগ নিয়েছে তার তীব্র বিরোধিতা করেছে আমেরিকা। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যেসব প্রস্তাব পাস হয়েছে ওয়াশিংটন সেগুলোর পূর্ণাঙ্গ বাস্তবায়নে বিশ্বাসী।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, ওয়াশিংটন পিয়ং ইয়ংয়ের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের সবগুলো প্রস্তাবের পূর্ণাঙ্গ বাস্তবায়ন চায়। তবে তিনি একথাও বলেছেন, কূটনৈতিক উপায়ে উত্তর কোরিয়া সংকটের অবসান চায় আমেরিকা।

প্রাইস এমন সময় এ বক্তব্য দিলেন যখন উত্তর কোরিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করার লক্ষ্যে চীন ও রাশিয়া সম্প্রতি একটি প্রস্তাবের খসড়া নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোর কাছে পাঠিয়েছে।

গত সোমবার ওই খসড়ার বিষয়বস্তু জানতে পেরেছে বার্তা সংস্থা রয়টার্স। এতে চীন ও রাশিয়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশকে বলেছে, উত্তর কোরিয়ার বেসামরিক নাগরিকদের জীবন ও জীবিকার মান উন্নয়নের লক্ষ্যে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার জরুরি।

উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির জের ধরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ২০০৬ সাল থেকে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ শুরু করে এবং পর্যায়ক্রমে দেশটির নানা খাতকে ওই নিষেধাজ্ঞার আওতায় আনা হয়।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন