বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বেইজিং ও মস্কোর মধ্যে সম্পর্ক পিলারের মতো শক্ত: চীনা পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২২, ১২:০২ পিএম

চীন-রাশিয়ার সম্পর্ক একটি পাথরের পিলারের মতো শক্তিশালী এবং এটি অস্থিতিশীল আন্তর্জাতিক পরিস্থিতির প্রভাবে পরিবর্তন হয় না। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রোববার চীনা কূটনীতির প্রতি নিবেদিত একটি সিম্পোজিয়ামে এ কথা বলেছেন।

‘চীন এবং রাশিয়ার মধ্যে রক্ষণাবেক্ষণ করা সম্পর্ক পাথরের পিলারের দৃঢ়। এটি হস্তক্ষেপ এবং উস্কানির প্রতি সংবেদনশীল নয়; রাষ্ট্রের ক্ষেত্রে বড় পরিবর্তনগুলো এর ক্ষতি করতে পারে না,’ মন্ত্রী বলেছিলেন। বেইজিং এবং মস্কোর মধ্যে সহযোগিতা পরস্পর বিরোধী নয় এবং এতে কোন তৃতীয় পক্ষের বিরুদ্ধে লক্ষ্য করা হয়না, ওয়াং ই উল্লেখ করেছেন। ‘চীন এবং রাশিয়া দৃঢ়ভাবে আধিপত্যের বিরুদ্ধে এবং একটি নতুন ঠান্ডা যুদ্ধের বিরুদ্ধে কথা বলে,’ তিনি যোগ করেছেন।

উভয় দেশ সক্রিয়ভাবে দ্বিপাক্ষিক সহযোগিতার প্রচার করছে, পারস্পরিক কৌশলগত স্বার্থ মোকাবেলা করছে এবং পারস্পরিক আস্থার উপর নির্ভর করছে, মন্ত্রী উল্লেখ করেছেন। তিনি বলেন, চীন ও রাশিয়ার মধ্যে বাণিজ্য লেনদেন প্রতি বছর ২০০ বিলিয়ন ডলারের পর্যায়ে চলে যাচ্ছে।

যৌথ প্রচেষ্টার মাধ্যমে বাস্তবায়িত বৃহৎ আকারের দ্বিপাক্ষিক প্রকল্পের তাৎপর্য তুলে ধরে ওয়াং ই উল্লেখ করেন, চীন ও রাশিয়ার মধ্যে পারস্পরিক বাণিজ্যে জাতীয় মুদ্রায় বন্দোবস্ত প্রসারিত হচ্ছে। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
hassan ২৫ ডিসেম্বর, ২০২২, ১:০১ পিএম says : 0
মাশাআল্লাহ বাংলাদেশের সাথে ইন্ডিয়ার স্বামী-স্ত্রীর সম্পর্ক
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন