বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সিএনজিচালিত যানের ভাড়া না বাড়ানোর নির্দেশ মালিক সমিতির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০২১, ১১:০০ এএম

দেশে ডিজেল ও কেরোসিনের মূল্যবৃদ্ধিতে সরকার শুধু ডিজেলচালিত পরিবহনের ভাড়া বাড়িয়েছে তাই সিএনজিচালিত যানের ভাড়া না বাড়াতে বিশেষ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি। গত সোমবার (৯ নভেম্বর) বিকালে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত এক নির্দেশনায় মালিকদের এই অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘ডিজেলের দাম বৃদ্ধি পাওয়ায় গত ৭ নভেম্বর বিআরটিএ এক বৈঠকে ভাড়া পুনর্র্নিধারণ করেছে। দূরপাল্লার বাসে ১.৮০ টাকা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ডিজেলচালিত বাসের জন্য প্রতি কিলোমিটার ২.১৫ টাকা এবং মিনিবাসে প্রতি কিলোমিটার ২.০৫ টাকা নির্ধারণ করা হয়েছে। সিএনজিচালিত কোনো যানের ভাড়া বাড়ানো হয়নি।’
নির্দেশনায় এনায়েত উল্যাহ বলেন, ‘আমরা অভিযোগ পাচ্ছি কোনো কোনো জেলায় সিএনজিচালিত বাসের ভাড়াও বেশি নেওয়া হচ্ছে, যা নিয়ম পরিপন্থী ও দণ্ডনীয় অপরাধ।’
প্রতিটি জেলার মালিকদের বিআরটিএ’র অফিস থেকে ভাড়ার চার্ট সংগ্রহ করে ভাড়া আদায়ের নির্দেশনা দেওয়া হয়েছে। চার্ট অনুযায়ী ভাড়া নেওয়া হয় কিনা তা পর্যবেক্ষণের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।
পাশাপাশি কোথাও অতিরিক্ত ভাড়া আদায় করলে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। ঢাকা মহানগরীতে চলাচলকারী বাস মালিকদের উদ্দেশেও আলাদা করে এই নির্দেশনা দিয়েছেন তিনি।
এদিকে, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের হুঁশিয়ারি দিয়ে বলেছেন, গণপরিবহনে পুনর্র্নিধারিত হারের চেয়ে বেশি ভাড়া আদায় এবং যাত্রী ভোগান্তি করলে দায়ী পরিবহনের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
ওবায়দুল কাদের জানান, ডিজেল ও কেরোসিনের মূল্যবৃদ্ধিতে সরকার শুধু ডিজেলচালিত পরিবহনের ভাড়া পুনর্র্নিধারণ করেছে। অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে আজ থেকে ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে বলেও জানান তিনি।
তিনি বলেন, ইতোমধ্যে দেশব্যাপী অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য মাঠ পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে। বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, হাইওয়ে পুলিশ ও জেলা পুলিশসহ সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান মন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন