শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

দেশে এল মেট্রোরেলের ষষ্ঠ চালান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

মেট্রোরেলের আরও এক সেট কোচ বা বগি নিয়ে মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে নোঙর করেছে বিদেশি বাণিজ্যিক জাহাজ এম ভি ব্রাইট কোরাল। গত শুক্রবার সন্ধ্যায় ষষ্ঠ চালানের সব মালামাল নিয়ে মোংলা বন্দরে ৯ নম্বর জেটিতে ভিড়েছে এ জাহাজ। আগামী দুই থেকে তিনদিনের মধ্যে সেগুলো রাজধানীর দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে পাঠানো হবে। এ নিয়ে ৬টি জাহাজে ৩৮টি কোচ ও ১০টি ইঞ্জিনসহ অন্যান্য মেশিন ও মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হলো। জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজ এম ভি ব্রাইট কোরাল ষষ্ঠ চালান নিয়ে গত শুক্রবার সন্ধ্যা ৭টায় মোংলা বন্দরের জেটির ৯ নম্বর বয়ায় ভিড়ে।
এ চালানে মেট্রোরেলের ৪টি কোচ ও ২টি ইঞ্জিনসহ ২৮ প্যাকেজে মেশিনারি পণ্য রয়েছে। গতকাল শনিবার এসব মালামাল খালাস শেষ হয়েছে। এ নিয়ে ৬টি জাহাজে করে ৩৮টি কোচ/বগি ও ১০টি ইঞ্জিনসহ অন্যান্য মেশিনারিজ মালামাল মোংলা বন্দর দিয়ে খালাস হয়েছে। মোংলা বন্দরে এ মালামাল খালাসে সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবারের চালানে মোট ৪টি কোচ/বগি এবং ২ টি ইঞ্জিন রয়েছে। এগুলো মোংলা বন্দরে আসার ৪ ঘণ্টার মধ্যে মালামাল নামানো কাজ সম্পন্ন হয়েছে। পণ্যগুলো নদীপথে নেয়া হবে রাজধানীর উত্তরার দিয়াবাড়ী ডিপোতে। সেখানে পরীক্ষা-নিরীক্ষা শেষে তা সংযুক্ত করা হবে নির্মানাধীন মেট্রোরেল প্রকল্পে।
এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিমিটেডের স্থানীয় শিপিং এজেন্ট জেনারেল ম্যানেজার মো. ওহিদুজ্জামান বলেছেন, যেহেতু কাস্টমস ডিউটি না করে মালামাল নিয়ে যাওয়া সম্ভব নয়, সেহেতু এক সপ্তাহ লাগবে। ১২ থেকে ১৩ দিনের ভিতরে ঢাকা পৌঁছে যাবে। ২০২২ সালের মধ্যে ২৪টি বিদেশি বাণিজ্যিক জাহাজে করে মেট্রোরেলের মোট ১৪৪টি বগি ও ইঞ্জিনসহ বিভিন্ন প্রকারের যন্ত্রাংশ খালাস হবার কথা রয়েছে মোংলা সমুদ্র বন্দর দিয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন