মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিশরে শতশত মানুষকে বিচ্ছুর কামড়, ৩ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:৪৭ পিএম

মিশরে শত শত মানুষকে বিষাক্ত বিচ্ছুর দংশনের ঘটনা ঘটেছে। এতে তিনজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। বিষধর কামড়ে আক্রমণে আহত হয়েছেন আরও ৪৫০ জনের বেশি মানুষ। উত্তর আফ্রিকার দেশটিতে শক্তিশালী ঝড়ের পর বনাঞ্চল থেকে রাস্তায় বেরিয়ে পড়ে প্রাণিটি, ঢুকে পড়ে ঘরবাড়িতে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসির।
দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর আসওয়ানে এ ঘটনা ঘটে। ঝড় ও শিলাবৃষ্টির পর পানিতে ভেসে লোকালয়ে পৌঁছায় বিচ্ছুদের দল। এরপর আক্রমণ শুরু করে তারা।
এ ঘটনার পর দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা মিসরের আল-আহরাম বার্তাসংস্থাকে জানান, মরুভূমি ও পার্বত্য অঞ্চলের গ্রামগুলোতে বেশি করে অ্যান্টি-ভেনম টিকা পাঠানো হয়েছে। নিরাপত্তা নিশ্চিতে সে অঞ্চলের মানুষদের বাড়িতে অবস্থান করার আহ্বান জানানো হয়েছে।
মিশরে চর্বিযুক্ত ও লেজবিশিষ্ট বিচ্ছুদের আবাস সবচেয়ে বেশি। কালো চর্বিযুক্ত বিচ্ছুর দংশনে এক ঘণ্টার মধ্যে মৃত্যু হতে পারে।
বৃশ্চিক অ্যারাকনিডা শ্রেণীর অর্থাৎ মাকড়শার জাতভাই হলো বিচ্ছু। এটিকে বিছা, বিছে নামেও ডাকা হয়। বিচ্ছুরা তাদের লেজে থাকা একটি ধারালো কাঁটা দ্বারা শত্রুকে আক্রমণ করে। মানুষকে আক্রমণ করলে তার বিষক্রিয়া মানুষের শরীরে কমপক্ষে ১২ ঘণ্টা সক্রিয় থাকতে পারে। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps