বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শুধু বাংলাদেশি নয় সীমান্তে ভারতীয়রাও নিহত হচ্ছে

রংপুরে ভারতীয় হাই কমিশনার

রংপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বলেছেন, সীমান্তে শুধু বাংলাদেশি নয়, ভারতের নাগরিকরাও নিহত হচ্ছে। অবৈধ কর্মকাণ্ডের কারণে সীমান্তে হত্যার ঘটনা ঘটছে। এসব ঘটনা যাতে না হয় সেজন্য দু’দেশ কাজ করে যাচ্ছে।

তিনি গতকাল মঙ্গলবার দুপুরে রংপুর সিটি কর্পোরেশনকে অত্যাধুনিক সুবিধা সম্বলিত অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, চোরা চালান, অবৈধ অনুপ্রবেশসহ বিভিন্ন অবৈধ কর্মকাণ্ডের কারণে সীমান্তে হত্যার ঘটনা ঘটে চলেছে। এতে শুধু বাংলাদেশের মানুষ নয়, ভারতের নাগরিকরাও নিহত হচ্ছে। তবে ইতোমধ্যে এমন হত্যকাণ্ডের ঘটনা অনেক কমে এসেছে। এই হত্যা যাতে শূন্যে আনা যায় এ বিষয়ে বাংলাদেশ-ভারত কাজ করছে। বিএসএফ-বিজিবি সীমান্ত রক্ষায় যথেষ্ট সচেষ্ট রয়েছে। ভারতীয় সেনাদের বিনা কারণে হত্যা না করতে নির্দেশনা দেয়া হয়েছে। চোরাচালান ও অনুপ্রবেশ বন্ধে সীমান্ত সেনারা কাজ করে যাচ্ছে। বিজিবি-বিএসএফকে যৌথভাবে মাদক চোরাচালান বন্ধে কঠোর ব্যবস্থা নেয়ার বিষয়ে একমত হয়েছি। ভারতীয় হাই কমিশনার বলেন, মাদক চোরাচালান দুই দেশেরই সমস্যা। বিশেষ করে ইয়াবা ও আইসের মতো ভয়ানক মাদক উভয় দেশের জন্য মারাত্মক হুমকি স্বরূপ। এটা যেকোনও মূল্যে বন্ধ করতে হবে। এই মাদক চোলাচালান বন্ধে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

তিস্তা নদীর বিষয়ে তিনি বলেন, তিস্তা নদীর বিষয়টি নিয়ে ভারত সরকার খুবই আন্তরিক। এ সমস্যা সমাধানে আমরা কাজ করছি। তিস্তাসহ অভিন্ন সকল নদীর পানির সমবন্টন ও টেকসই সমাধানে যেকোনো সময় আলোচনায় বসতে ভারত সরকার প্রস্তুত।

রংপুর সিটি কর্পোরেশন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ভারতীয় সহকারী হাইকমিশনার সঞ্জীব কুমার ভাট্টি। পরে বিক্রম দোরাইস্বামী রংপুর সিটি করপোরেশনের মেয়রের কাছে আনুষ্ঠানিকভাবে লাইফ সাপোর্ট সংবলিত অ্যাম্বুলেন্সের চাবি হস্তান্তর করেন। এর আগে, তিনি সিটি কর্পোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। পরে তিনি মাহিগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ের নবনির্মিত ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন ও রংপুর চেম্বার আয়োজিত ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন। সেখানে ব্যবসায়ীদের সাথে মত বিনিময়কালে তিনি বলেন, ভারত-বাংলাদেশ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছে। এ দেশ হচ্ছে ভারতের প্রথম সারির ব্যবসায়িক অংশীদার। আমাদের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগীও বাংলাদেশ।

তিনি বলেন, মোংলা ও মিরসরাইয়ে ভারতের দুটো অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। এসব অর্থনৈতিক অঞ্চলে ভারতের বিভিন্ন খাতের উদ্যোক্তারা বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছেন। বিশেষ করে অটোমোবাইলের যন্ত্রাংশ উৎপাদন, হালকা প্রকৌশল পণ্য উৎপাদন, খাদ্য প্রক্রিয়াকরণ, কৃষি যন্ত্রপাতি উৎপাদনে আগ্রহ দেখাচ্ছেন অনেকে।

বাণিজ্য ঘাটতির বিষয়ে তিনি বলেন, পণ্য বৈচিত্রকরণ হলে ভারতেও রফতানি বাড়বে এবং ঘাটতি অনেক কমে যাবে। তাই বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ আরও বাড়াতে চায় ভারত সরকার। বাংলাদেশের অবকাঠামো ও যোগাযোগে উন্নতি হচ্ছে। কিছু চ্যালেঞ্জ থাকলেও আগামীতে বাংলাদেশে ভারতের বিনিয়োগ ও বাণিজ্য বহুগুণে বাড়বে বলে তিনি মতামত ব্যক্ত করেন।

তিনি আরও বলেন বাংলাদেশ-ভারত বন্ধুত্বের বন্ধনে আবদ্ধ। ইতোমধ্যে দীর্ঘদিনের অনেক অমীমাংসিত সমস্যা সমাধান হয়েছে, পারস্পরিক সমঝোতার মাধ্যমে বাকিগুলোরও সমাধান হবে। পরিশেষে তিনি বলেন, বাংলাদেশের তথ্য প্রযুক্তি ও যোগাযোগ মন্ত্রণালয়ের সাথে সমন্বয় করে দ্রুত সময়ে ভারত সরকারের অর্থায়নে রংপুর আইটি পার্কের কার্যক্রম শুরু হবে।

এর আগে সোমবার রাতে তিনি নগরীর হাড়িপটিস্থ ‘সিঙ্গারা হাউস’ এ গিয়ে সেখানকার সিঙ্গারা খেয়ে ভূয়সী প্রশংসা করেন।

সৈয়দপুরে বধ্যভূমি পরিদর্শন
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : নীলফামারীর সৈয়দপুর গোলাহাট বধ্যভূমি পরিদর্শন করেছেন ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। গত সোমবার সন্ধ্যায় তিনি বধ্যভূমি পরিদর্শনে আসেন। এরপর তিনি স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ বেদিতে পূস্পমাল্য অর্পন করেন।

এ সময় রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র সহ-সভাপতি মনোরঞ্জন শীল গোপাল এমপি, নীলফামারী পুলিশ সুপার মো. মোখলেছুর রহমান, সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহমুদুল হাসান, সৈয়দপুর সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. সারোআর আলম, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ সৈয়দপুর উপজেলা শাখার আহবায়ক রাজকুমার পোদ্দার রাজু, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ সৈয়দপুর উপজেলা শাখার সাধারণ সম্পাদক যোগেন্দ্র নাথ রায়, সৈয়দপুর পৌর শাখার সাধারণ সম্পাদক সাংবাদিক গোপাল চন্দ্র রায়সহ স্থানীয় শহীদ পরিবারের সদস্যবৃন্দ, সাংবাদিক ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন