শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার ট্যাবলেট অনুমোদনে যুক্তরাষ্ট্রে আবেদন ফাইজারের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০২১, ১২:২৫ পিএম

ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার তাদের তৈরি করোনা ট্যাবলেটের অনুমোদন চেয়ে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা এফডিএ’র কাছে আবেদন করেছে। ফাইজার বলেছে, যুক্তরাষ্ট্রে আবেদন সম্পন্ন হয়েছে। আবেদনের সঙ্গে ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য জমা দেওয়া হয়েছে।

মঙ্গলবার ফাইজারের পক্ষ থেকে জানানো হয়, তারা করোনার অ্যান্টিভাইরাল বড়ি প্যাক্সলোভিডের জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে এ আবেদন করেছে। ফাইজারের এ আবেদনের বিষয়ে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা কবে নাগাদ সিদ্ধান্ত দেবে, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট নয়।

ফাইজারের প্রধান নির্বাহী আলবার্ট বোরলা বলেছেন, সম্ভাব্য এই ওষুধ রোগীর হাতে তুলে দেওয়ার জন্য তাঁরা তাঁদের দিক থেকে প্রয়োজনীয় প্রচেষ্টা নিয়ে যত দ্রুত সম্ভব অগ্রসর হচ্ছেন। তাঁরা এফডিএসহ বিশ্বের অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে তাঁদের আবেদনের পর্যালোচনার বিষয়ে কাজ করার ব্যাপারে উন্মুখ।

ফাইজারের এক মুখপাত্র বলেছেন, টিকা না নেওয়া ও উচ্চ ঝুঁকিতে থাকা ব্যক্তিদের ওপর ওষুধটির পরীক্ষা চালিয়ে যে তথ্য পাওয়া গেছে, তা এফডিএর কাছে করা আবেদনের সঙ্গে জমা দেওয়া হয়েছে। ওষুধটি কাদের জন্য নির্দেশিত হবে, কীভাবে তা ব্যবহার করা যেতে পারে, এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে এফডিএ।

নিউইয়র্কভিত্তিক ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়াসহ বিশ্বের বেশ কিছু দেশে ওষুধটির জরুরি ব্যবহারের অনুমোদন নেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। তারা আন্তর্জাতিক পর্যায়ে আরও আবেদন জমা দেওয়ার পরিকল্পনা করছে। ফাইজার দাবি করেছে, তাদের প্যাক্সলোভিড নামের এই বড়ি সম্ভাবনাময়। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, এই বড়ি হাসপাতালে ভর্তি বা প্রাপ্তবয়স্কদের মৃত্যুর ঝুঁকি ৮৯ শতাংশ পর্যন্ত কমাতে পারে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন