শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুক্তি পেয়েছেন হাইতিতে অপহৃত দুই মিশনারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১১:৪০ এএম

গত অক্টোবরে ক্যারিবিয়ান দেশ হাইতিতে অপহৃত ১৭ আমেরিকান ও কানাডীয় মিশনারির দুজন মুক্তি পেয়েছেন। মুক্তির পর তাঁদের দেশে ফেরার আয়োজন করেছে একটি গোষ্ঠী। ওই গোষ্ঠীটি স্থানীয় সময় গতকাল রোববার মুক্তির খবর জানিয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য জানায়নি তারা। তারা কোন দেশের নাগরিক তাও জানা যায়নি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের ওহাইওভিত্তিক ক্রিশ্চিয়ান এইড মিনিস্টিরিজ বিবৃতিতে জানিয়েছে, ‘আমরা জানতে পেরেছি হাইতিতে জিম্মিদের মধ্যে দুজনকে মুক্তি দেওয়া হয়েছে।’
অপহৃত ব্যক্তিদের ১৬ জন মার্কিন এবং একজন কানাডীয় নাগরিক। এর মধ্যে পাঁচ শিশুও রয়েছে। একটি এতিমখানা থেকে ফেরার পথে অক্টোবরে হাইতিতে অপহৃত হন তাঁরা। এ ঘটনা হাইতির অপহরণ সমস্যাকেই তুলে ধরেছে। অর্থনৈতিক, রাজনৈতিক সংকট ও সহিংসতার কারণে সম্প্রতি দেশটির এ সংকট প্রকট হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সকে রোববার জিম্মি দুই মিশনারির মুক্তির খবর নিশ্চিত করেছেন হাইতির ন্যাশনাল পুলিশের প্রধান গ্যারি ডেসরোজিয়াস।
হাইতির কর্মকর্তারা জানিয়েছেন, অপহরণের সঙ্গে জড়িত ওই অপরাধী চক্রের নাম ‘৪০০ মাওউজো’। এর আগে অপহৃত ব্যক্তিদের মুক্তি দিতে অপরাধী চক্রটি জনপ্রতি ১০ লাখ মার্কিন ডলার দাবি করেছিল।
অপহরণের পর মুক্তিপণ দাবি করে গত মাসে সপরিবার অপহৃত মিশনারিদের হত্যার হুমকি দেওয়া হয়। এক ভিডিওতে এই হুমকি দেন নিজেকে অপহরণকারী চক্রের নেতা দাবি করা এক ব্যক্তি। একটি ভিডিও ফুটেজে তাঁকে বলতে শোনা যায়, দাবি পূরণ করা না হলে তাঁদের মেরে ফেলা হবে।
হাইতির নিরাপত্তা বাহিনীর একটি সূত্র সিএনএনকে জানিয়েছে, ভিডিওতে যাঁকে দেখা গেছে, তিনি উইলসন জোসেফ। ল্যানম সানজৌ কিংবা ‘ডেথ উইথআউট ডেইজ’ ছদ্মনামেও তিনি পরিচিত। সূত্র : সিএনএন

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন