বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৬ প্রদেশ বিধ্বস্ত নিহত শতাধিক

যুক্তরাষ্ট্রে পরপর টর্নেডোর আঘাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

আচমকা পরপর টর্নেডোয় বিপর্যস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের অন্তত ছ’টি রাজ্য। এর মধ্যে পাঁচটি রাজ্য কার্যত ধ্বংসস্ত‚পে পরিণত হয়েছে। সব মিলিয়ে নিহতের সংখ্যা শতাধিক। আহত হয়েছেন হাজার হাজার মানুষ। এখনও ঘরবন্দি হয়ে রয়েছেন কয়েক লাখ মানুষ।

বছর শেষে একের পর এক টর্নেডো হানায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কেনটাকি। নিরাপত্তার স্বার্থে শনিবারই কেনটাকিতে জরুরি অবস্থা জারি হয়েছে। এখনও পর্যন্ত শুধু কেনটাকিতেই অন্তত ৭০ জন প্রাণ হারিয়েছেন বলে জানা যাচ্ছে। ঘর হারিয়েছেন আরও বহু মানুষ। একের পর এক বাড়িঘর ভেঙে পড়ায় পুরো রাজ্যটাই যেন ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। শুধু কেনটাকিতেই নয়, গোটা দেশেই কমবেশি দাপট দেখিয়েছে টর্নেডো। বিশেষ করে দক্ষিণপূর্ব আমেরিকার ছ’টি রাজ্যে এর প্রভাব মারাত্মক।

এই টর্নেডোগুলিকে মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে মারাত্মক টর্নেডো বলে মনে করা হচ্ছে। এক একটি টর্নেডো বয়ে যাচ্ছে প্রায় ২০০ মাইল এলাকা জুড়ে। সাধারণ মানুষের বিপদ আরও বাড়ছে এই টর্নেডোগুলো পরপর হমলা করায়। আরও সমস্যা হল পরপর এই টর্নেডোগুলোর আগে কোনওরকম পূর্বাভাস ছিল না। ফলে সেভাবে প্রস্তুত হতে পারেনি প্রশাসন। তাই ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে। কেনটাকির একটি ছোট শহরে মোটামুটি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। প্রাকৃতিক দুর্যোগে দিশেহারা বাইডেন প্রশাসনও। মার্কিন প্রেসিডেন্ট বলছেন, ‘এটা বিরাট বড় ট্র্যাজেডি। কতজন মারা গিয়েছেন এখনও আমরা জানি না। কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সেটাও অজানা।’ কেনটকির গভর্নর অ্যান্ডি বেশের বলছেন, ‘আমার জীবনে এমন বিপর্যয় কখনো দেখিনি। এই কষ্ট ভাষায় প্রকাশ করতে পারছি না। এখানে, এই কেনটাকিতে সম্ভবত ১০০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।’

ধ্বংসস্ত‚পের ভেতর থেকে জীবিত ব্যক্তিদের উদ্ধারে চেষ্টা চালাচ্ছেন উদ্ধারকর্মীরা। স্থানীয় সময় গত শুক্রবার রাতে ৩৬৫ কিলোমিটার গতিতে টর্নেডোটি কেনটাকি অঙ্গরাজ্যজুড়ে আঘাত হানে। শীতের মাসগুলোয় এ ধরনের শক্তিশালী টর্নেডোকে অস্বাভাবিক বলছেন আবহাওয়াবিদেরা। টর্নেডো ও অগ্নিকান্ডে কেনটাকিতে একটি মোমবাতির কারখানা ও একাধিক পুলিশ স্টেশন বিধ্বস্ত হয়েছে। পাশের মিজৌরি অঙ্গরাজ্যে একটি নার্সিংহোম ভেঙে গেছে। ইলিনয়ে আমাজনের গুদামঘর বিধ্বস্ত হয়ে ছয় কর্মী নিহত হয়েছেন। উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য ন্যাশনাল গার্ডের ১৮৯ জন সদস্য মোতায়েনের কথা জানিয়েছেন গভর্নর। মূলত, মেফিল্ডের বেশির ভাগ এলাকাজুড়ে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। কেনটাকির দক্ষিণ-পশ্চিমের ছোট একটি শহর মেফিল্ড। এ শহরে ১০ হাজার মানুষের বাস। এখানেই মিলিত হয়েছে ইলিনয়, মিজৌরি ও আরাকানসাস অঙ্গরাজ্য।

সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় পোস্ট হওয়া ভিডিও ফুটেজ ও ছবিতে মেফিল্ড শহরে ইটের তৈরি ভবনগুলো মাটির সঙ্গে মিশে যেতে দেখা যাচ্ছে। বাড়িঘরের পাশে রাখা গাড়িগুলো ধ্বংসস্ত‚পের নিচে চাপা পড়েছে। গ্রেভস কাউন্টির ঐতিহ্যবাহী একটি গির্জা ভেঙে পড়েছে। কাছাকাছি আরেকটি গির্জার একাংশও ভেঙেছে। শক্তিশালী এই টর্নেডোতে বিপর্যস্ত সব এলাকাকে সাহায্য করার জন্য ফেডারেল সরকার সম্ভাব্য সবকিছু করবে বলে ঘোষণা দিয়েছেন জো বাইডেন। সূত্র : রয়টার্স, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
SM Rahman P.Eng. ১৩ ডিসেম্বর, ২০২১, ২:০৩ এএম says : 0
There is no Province (Prodesh) in United States
Total Reply(0)
Ahmed Shobu ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ এএম says : 0
আল্লাহ চাইলে অনেক কিছুই করতে পারে তার একটি নমুনা
Total Reply(0)
Deluwar Hossan ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ এএম says : 0
আল্লাহ্ আমাদের সবাইকে হেফাজত করুন
Total Reply(0)
Shobuj Shoykoth ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ এএম says : 0
এত এত পারমানবিক একটাও কাজে লাগাতে পারেনাই
Total Reply(1)
Harunur Rashid ১৩ ডিসেম্বর, ২০২১, ১১:৩৪ এএম says : 0
This is not nice. Expressing some kind happyness is not a true Islamic teaching.
Ahmed Moinuddin ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৫০ এএম says : 0
দুই মাইল ব্যস বাপরে বাপ!! হয়ত ওই কারনে ভ্রমণের নিষেধাজ্ঞা আসছে, অগ্রীম সতর্কতা হিসেবে,
Total Reply(0)
Md Raza Sheikh Reaj ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৫১ এএম says : 0
মহান আল্লাহ গজব।এখনই সময় আছে সঠিক পথে এগিয়ে চলে।
Total Reply(1)
Harunur Rashid ১৩ ডিসেম্বর, ২০২১, ১১:৪৩ এএম says : 0
Set example first. Preaching is easier than practicing it.
Otriptto Mon ১৩ ডিসেম্বর, ২০২১, ৭:৫১ এএম says : 0
আল্লাহ চাইলে যে কোন মৌসুমে আযাব দিতে পারে। তার পরিনাম এ টর্নেডো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন