বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আবারো বাগদাদের মার্কিন দূতাবাসের কাছে রকেট হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০২১, ১২:২৭ পিএম

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাকের রাজধানী বাগদাদের কূটনৈতিক এলাকা হিসেবে পরিচিত গ্রিন জোনে অবস্থিত মার্কিন দূতাবাসের কাছে ভয়াবহ রকেট হামলার ঘটনা ঘটেছে। রবিবার (১৯ ডিসেম্বর) স্থানীয় সময় মধ্যরাতে অত্যাধুনিক নিরাপত্তা ব্যবস্থা সম্পন্ন এলাকাটিতে দুটি রকেট আছড়ে পড়ে।

ইরাকি নিরাপত্তা বাহিনীর পাঠানো বিবৃতির বরাতে করা প্রতিবেদনে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, বাগদাদের গ্রিন জোনে মধ্যরাতে দুটি কাতিউশা রকেট নিক্ষেপ করা হয়। এর মধ্যে প্রথম রকেটটিকে সি-র‌্যাম ডিফেন্স ব্যাটারির মাধ্যমে ধ্বংস করা হয়েছে। যদিও দ্বিতীয় রকেটটি ভেতরেই আঘাত হানে। এতে দুটি গাড়ি মারাত্মক রকমের ক্ষতিগ্রস্ত হয়।

দেশটির একটি নিরাপত্তা সূত্র এএফপিকে জানিয়েছে, গুলি করে ভূপাতিত রকেটটি গ্রিন জোনের ভেতরে মার্কিন দূতাবাসের কাছেই পড়েছে। অপর দিকে দ্বিতীয় রকেটটি যেখানে আঘাত হানে সেখান থেকে মার্কিন দূতাবাসের দূরত্ব মোটামুটি ৫০০ মিটার (১৬৪০ ফুট)।

অবশ্য আক্রমণের পরপরই প্রাথমিকভাবে দাবি করা হয়েছিল, যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছেই দুটি রকেট ভূপাতিত করা হয়েছে। এ দিকে রকেট হামলার বিষয়ে এখন পর্যন্ত কোনো গোষ্ঠী কিংবা সংগঠন এর দায়-দায়িত্ব স্বীকার করেনি।

সাম্প্রতিক সময়গুলোতে ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোন লক্ষ্য করে বহুবার রকেট বা ড্রোনের সাহায্যে বোমা হামলার ঘটনা ঘটেছে। মূলত যুক্তরাষ্ট্র বিরোধী বিদ্রোহী গোষ্ঠীগুলোই এ ধরনের আক্রমণ চালিয়ে থাকে। এসব গোষ্ঠী দেশটিতে মার্কিন বাহিনীর উপস্থিতির বিরোধী। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন