শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ভাবতে হবে আমরা সনদধারী বেকার তৈরি করছি কি না : শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২২, ৮:৩৭ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের দেশে যে সংখ্যক অনার্স পড়ুয়া শিক্ষার্থী রয়েছে, অনেক দেশে সেই পরিমাণ জনসংখ্যাই নেই। ভাবতে হবে, এটি আমাদের জন্য যুক্তিযুক্ত কি না এবং আমরা সনদধারী বেকার তৈরি করছি কি না।

বর্তমান শিক্ষাব্যবস্থার সংস্কার করা দরকার জানিয়ে তিনি বলেন, আজ থেকে ১০০ বছর আগে যা প্রাসঙ্গিক ছিল এখন তা প্রাসঙ্গিক কি না, এ নিয়ে আমাদের ভেবে দেখা দরকার। চাহিদার সঙ্গে মানানসই শিক্ষা আছে কি না সেটা দেখা দরকার। শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে ‘অধ্যাপক ফজলুল হালিম চৌধুরী শিল্প রসায়ন ল্যাবরেটরি’ উদ্বোধনকালে এসব কথা বলেন মন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, উচ্চশিক্ষায় জ্ঞান চর্চা খুবই জরুরি। কিন্তু, আমাদের এ জ্ঞানচর্চা সীমিত হয়ে যাবে তা যদি সমাজের মানুষের উন্নয়নে কাজে লাগাতে না পারি। এতে জ্ঞানচর্চার প্রসার ঘটবে না। এর সুফল মানুষের কাছে পৌঁছাবে না।

মন্ত্রীর সঙ্গে এ সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এস এম মাকসুদ কামাল, রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মশিউর রহমানসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর পরিবারের সদস্যরা। গবেষণাকে আরও যুগোপযোগী করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. ফজলুল হালিম চৌধুরীর নামে ল্যাবরেটরিটি প্রতিষ্ঠা করা হয়েছে। এটি প্রতিষ্ঠায় এগিয়ে এসেছেন সাবেক এ ভিসির পরিবারের সদস্যরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন