শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ প্যারাগুয়ে পিরানহার আক্রমণে নিহত ৪

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

পিরানহার কামড়ে নিহত ৪ জনের লাশ উদ্ধার করা হয়েছে দক্ষিণ প্যারাগুয়ের নদী থেকে। গত মঙ্গলবার পুয়ের্তো রোজারিও শহরের কাছে প্যারাগুয়ে নদীতে ৪৯ বছর বয়সী এক ব্যক্তির লাশ পাওয়া গেছে।

লা নাসিওনের প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসকরা বলেন যে, মৃত্যুর কারণ ডুবে যাওয়া। তবে লোকটির মুখে এবং পায়ে কামড় ছিল। ওই ব্যক্তি নিখোঁজ হওয়ার কয়েক ঘণ্টা আগে পুলিশের কাছে রিপোর্ট করেছিলেন তার স্বজনরা। গত রোববার রাজধানী আসুনসিয়নের দক্ষিণে একই নদীতে ২২ বছর বয়সী এক যুবককে পাওয়া গেছে। তার পরিবার তাকে গোসল করার সময় অদৃশ্য হতে দেখেছে বলে জানা গেছে।

লাশ উদ্ধারের পর যুবকের মুখ ও তার কিছু অঙ্গে পিরানহার কামড় দেখা গেছে। গত রোববার টেবিকুয়ারি নদীর একটি অংশে আরো দুজনকে মৃত অবস্থায় পাওয়া গেছে এবং তাদের পিরানহা কামড়েছিল।

নববর্ষের দিনে ইটাপুয়ার বেলা ভিস্তা হান্টিং অ্যান্ড ফিশিং ক্লাবে এক ডজন সাঁতারুকে কামড় দেওয়াসহ অন্যান্য কথিত হামলা হয়েছে। এবং ক্যানিন্দিউতে ভিলা ইগাতিমির একটি স্পা-তে, জেজুইমি নদীতে স্নানরত বেশ কিছু লোক মাছের কামড় খেয়েছিলেন।

মানুষের ওপর পিরানহার আক্রমণ বিরল, তবে মাছের প্রজনন মৌসুমে বেশি আক্রমণাত্মক হতে থাকে, যা অক্টোবর থেকে মার্চের মধ্যে পড়ে।
জীববিজ্ঞানী হেক্টর ভেরা লা নাসিয়নকে বলেছেন যে, পুরুষ পিরানহারা তাদের বাচ্চাদের রক্ষার চেষ্টা করবে এবং এই সময়কালে আরো আক্রমণাত্মক হবে।

তবে, তিনি যোগ করেছেন যে, মাছগুলো সাধারণত গোড়ালি বা পায়ের আঙুলে কামড় দেয়। তবে হামলাগুলোর ঘটনা এর বিপরীত, যেখানে ব্যক্তিদের মুখ এবং অঙ্গে কামড়ানো হয়েছিল। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
আসাদ জামান ৯ জানুয়ারি, ২০২২, ২:৩৫ এএম says : 0
নারায়ণগঞ্জ এর বিভিন্ন বাজারে দেদারসে বিক্রি হয় এই মাছ।
Total Reply(0)
MH Imran Hossain ৯ জানুয়ারি, ২০২২, ২:৩৫ এএম says : 0
পিরানহা উত্তরবঙ্গের মানুষ খায় বেশি। সেখানে মানুষ না চেনার কারনে,রুপচাঁদা বলে বিক্রি হয়
Total Reply(0)
Mohammad A Hamid Khan ৯ জানুয়ারি, ২০২২, ২:৩৬ এএম says : 0
পিরানহা মাছ আফ্রিকান নয়, ব্রাজিলের।
Total Reply(0)
Mushfik Vlogs ৯ জানুয়ারি, ২০২২, ৭:২২ এএম says : 0
সাকার ফিস, প্রাণ-হা এসব মাছের বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে প্রশাসন একটা ভালো অবস্থা তৈরি করতে পারে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন