মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিগ্রেতে আটাকলে ড্রোন হামলা, মৃত ১৭

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২২, ১১:৫০ এএম

ইথিওপিয়ার টিগ্রেতে একটি আটাকলে ড্রোন হামলা। মৃত ১৭, আহত বহু। সোমবার এই ড্রোন হামলায় যারা মারা গেছেন তাদের অধিকাংশই নারী।

স্থানীয় এক ত্রাণ কর্মী সংবাদসংস্থা এএফপি-কে বলেছেন, প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, একটি ড্রোন থেকে কয়েকটি বোমা ফেলা হয়। তারপরই প্রচণ্ড আওয়াজ, চিৎকার, হুড়োহুড়ি। মানুষ দিশেহারা হয়ে ছোটাছুটি করতে থাকেন। গত শুক্রবারই একটি ত্রাণশিবিরে ড্রোন হামলা হয়েছিল, সেখানে ৫৯ জন মারা যান। আহত হন ১৪০ জন। তারপরই আটা কলে ড্রোন হামলা হলো।

জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন, তারা এই ঘটনা সম্পর্কে কিছুই জানাতে পারবেন না। কারণ, ওই এলাকা পুরোপুরি বন্ধ করে রাখা হয়েছে। টেলিযোগাযোগ ব্যবস্থাও বন্ধ রাখা হয়েছে। আদ্দিস আবাবায় ইথিওপিয়া সরকারের প্রতিনিধিরা জানিয়েছেন, তাদের কাছে এই ধরনের কোনো খবর নেই।

প্রধানমন্ত্রী আবি আহমেদের টিগ্রে আঞ্চলিক সরকারের সঙ্গে ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকারের গৃহযুদ্ধ চলছে। প্রচণ্ড ক্ষুধা এবং যুদ্ধাপরাধের হুমকিতে দিন কাটাচ্ছেন সে এলাকার মানুষ। স্বঘোষিত টিগ্রে ডিফেন্স ফোর্সেস- টিডিএফ টিগ্রের আঞ্চলিক রাজধানী মেকেলে পুনরায় দখল করার পর লাখ লাখ মানুষ এখন পলাতক৷

যেদিন এই ড্রোন হামলা হয়েছে, সেদিনই মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ। বাইডেন জানিয়েছেন, ইথিওপিয়ায় টিগ্রে পিপলস লিবারেশন ফোর্স(টিপিএলএফ) ও সেনার মধ্যে সংঘাতে প্রচুর সাধারণ মানুষ মারা গেছেন ও যাচ্ছেন। লাখ লাখ মানুষ গৃহহীন। তাই তিনি উদ্বিগ্ন। বাইডেন আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের উপর জোর দিয়েছেন।

বর্তমান প্রধানমন্ত্রী অ্যাবি আহমেদ ২০১৮ সালে ক্ষমতায় এসেছিলেন। তার আগে ৩০ বছর ধরে ইথিওপিয়ায় কেন্দ্রীয় সরকার টিপিএলএফের প্রশ্নাতীত নিয়ন্ত্রণ ছিল। সূত্র: এএফপি, এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন