বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কলম্বিয়ায় প্রতি ৬০ ঘণ্টায় মৃত্যু এক মানবাধিকার কর্মীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২২, ৩:৪২ পিএম

২০২১ সালে কলম্বিয়ায় প্রতি ৬০ ঘণ্টায় একজন করে মানবাধিকারকর্মী প্রাণ হারিয়েছেন বলে জানাচ্ছে লোকপালের রিপোর্ট।

সোমবার এই রিপোর্ট প্রকাশিত হয়। সেখানে বলা হয়েছে, ২০২১ সালে ১৪৫ জন অধিকাররক্ষা কর্মী মারা গেছেন। তারা কেউ মানবাধিকার কর্মী, কেউ পরিবেশরক্ষা কর্মী, কেউ বা সম্প্রদায়ের নেতা। হয় আধাসামরিক বাহিনী বা অপরাধী গোষ্ঠীগুলি তাদের হত্যা করেছে।

এই রিপোর্ট প্রকাশ করে লোকপাল ক্যামার্গো বলেছেন, ''প্রতিটি হত্যার ঘটনায় আমরা দুঃখিত। প্রতিটি ঘটনা তাদের সম্প্রদায়ে প্রভাব ফেলেছে।'' কলম্বিয়া সরকারের দাবি, ড্রাগ মাফিয়ারা অধিকাররক্ষা কর্মীদের মেরেছে। বিশেষ করে পূর্ব কলম্বিয়ায় ড্রাগ মাফিয়া ও বেআইনি খনি মাফিয়াদের রমরমা। আর এখানেই অ্যাফ্রো-কলম্বিয়ানরা বাস করেন।

গত মঙ্গলবার ১৪ বছর বয়সি এক পরিবেশরক্ষা কর্মীকে দক্ষিণপশ্চিম কলম্বিয়ায় গুলি করে মারা হয়। এটা হলো মানবাধিকারকর্মীকে হত্যার সর্বশেষ ঘটনা। সরকার জানিয়েছে, মৃতদের মধ্যে ১২৫ জন পুরুষ এবং ২০ জন নারী। তারা হয় কলম্বিয়ার আদি বাসিন্দা গোষ্ঠীর নেতা অথবা যৌথ খামারের উদ্যোক্তা বা ইউনিয়ন কর্মী।

সরকারের দাবি, বামপন্থি গোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মি এবং কিছু অপরাধী-গোষ্ঠী এই হত্যার পিছনে আছে। ২০২০ সালে ১৮২ জন অধিকাররক্ষা কর্মীকে হত্যা করা হয়েছিল, সেই তুলনায় ২০২১ সালে সংখ্যাটা সামান্য কমেছে। প্রবল আন্তর্জাতিক চাপের মুখে পড়ে কলম্বিয়ার প্রেসিডেন্ট জানিয়েছেন, তারা এই ধরনের হত্যা পুরোপুরি বন্ধ করতে চান। সূত্র: ইপিডি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন