মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিক্ষা করার জন্য লাইসেন্স

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২২, ১১:৪১ এএম

সুইডেনের বেশ কয়েকটি শহরে ভিক্ষাবৃত্তি বেআইনি। জনজীবনে অসুবিধা দূর করার যুক্তিতে ২০১৮ সালে দেশটির স্কনে শহরে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করতে নির্দেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্ট।

এর জেরে আরও কিছু শহরের কর্তৃপক্ষ ভিক্ষা করাকে বেআইনি করেন। তবে স্টকহোমের পশ্চিমে অবস্থিত এসকিলস্তুনা নামের এক শহর লাইসেন্সের বিনিময়ে ভিক্ষা করার বিধান চালু করেছে।

এ নিয়ে বিতর্কও রয়েছে।
এসকিলস্তুনা শহরের ভিক্ষুকদের হাত পাতার জন্য পয়সা খরচ করে পৌর কর্তৃপক্ষের কাছ থেকে পারমিট কিনতে হবে।

সমালোচকদের মতে, এই ব্যবস্থার মাধ্যমে ভিক্ষাবৃত্তিকে উৎসাহিত করা হবে। কারণ এর মাধ্যমে ভিক্ষা করার আইনি অধিকারও পেয়ে যাবেন ভিক্ষুকেরা।

তবে শহরটির পৌর কর্তৃপক্ষের যুক্তি, শহরে কত জন ভিক্ষাবৃত্তি করে সে সম্পর্কে তথ্য সংগ্রহ করতেই এ উদ্যোগ। তাঁদের সাহায্য করতেও এ ব্যবস্থা কাজে আসবে। ২০১৯ সালের আগস্ট থেকে ভিক্ষুকদের জন্য লাইসেন্স দেওয়া শুরু করেন এসকিলস্তুনা শহর।

তিন মাস ভিক্ষা করার জন্য আড়াইশ সুইডিশ ক্রোনা দিয়ে লাইসেন্স নিতে হবে। বাংলাদেশি মুদ্রায় ২৩শ টাকার মতো। ভিক্ষুকদের বৈধ পরিচয়পত্রও থাকা চাই। লাইসেন্স পেতে অনলাইনে একটি ফরম পূরণ করে আবেদন করা যাবে। থানার সংশ্লিষ্ট কর্মকর্তার কাছ থেকেও আবেদনপত্র নেওয়া যাবে। লাইসেন্স ছাড়া এসকিলস্তুনা শহরের কোথাও ভিক্ষা করলে আছে আর্থিক দণ্ডের বিধান।

কোনো ভিক্ষুক লাইসেন্স ছাড়া ধরা পড়লে ৪ হাজার সুইডিশ ক্রোনা দিতে হবে। পৌর কর্তৃপক্ষ বলছে, এ নিয়ম চালুর পর অনেক ভিক্ষুকই পেশা বদলে ফলমূল বিক্রির মতো কাজকর্ম শুরু করেছে।
সূত্র: আনন্দবাজার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন