মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবস আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১০:৫৭ এএম

আজ ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবস। ১৯৫০ সালের এই দিনটিতেই ভারতের সংবিধান কার্যকর করা হয়েছিল। ১৯৫০ সালের এই দিনটিতেই শপথ নিয়েছিলেন ভারতের প্রথম রাষ্ট্রপতি ড. রাজেন্দ্র প্রসাদ। এ উপলক্ষে দেশটির রাজধানী নয়াদিল্লির রাজপথে হচ্ছে প্রজাতন্ত্র দিবসের বর্ণাঢ্য কুচকাওয়াজ। তবে করোনার কারণে নেওয়া হয়েছে সতর্কতামূলক ব্যবস্থা।

ঐতিহ্য বজায় রেখে বুধবার সকালে প্রথমে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। তারপর জাতীয় সঙ্গীত এবং ২১ বার তোপধ্বনির পর শুরু হয় প্যারেড।
আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, এবারই প্রথম কুচকাওয়াজে দেখা গেছে সামরিক বিমান ও হেলিকপ্টারের মহড়া। ৭৫টি যুদ্ধবিমান ও হেলিকপ্টার অংশ নিয়েছে তাতে।
এছাড়া অনুষ্ঠানে ব্যবহার হচ্ছে ড্রোন। ভারতীয় প্রযুক্তিতে তৈরি ১ হাজার ড্রোন ব্যবহার হবে এই কাজে। সেই সঙ্গে এবারই প্রথম প্রজাতন্ত্র দিবসের প্যারেডে থাকছে ‘প্রোজেকশন ম্যাপিং’।

এবারই প্রথম গোটা ভারত থেকে প্রতিযোগিতার মাধ্যমে বেছে নেওয়া ৪৮০ জন শিল্পী কুচকাওয়াজের অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করবেন।
প্যারেডে অংশ নিয়েছে দেশটির সেনাবাহিনীর ছয়টি শাখা। তার মধ্যে রয়েছে রাজপূত রেজিমেন্ট, আসাম রেজিমেন্ট, জম্মু-কাশ্মীর লাইট রেজিমেন্ট, শিখ লাইট রেজিমেন্ট, আর্মি অর্ডন্যান্স কর্পস এবং প্যারাশুট রেজিমেন্ট।

প্রজাতন্ত্র দিবস উপলক্ষে রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে প্রতিবছরের মতো এ বছরও অনুষ্ঠিত হচ্ছে জাঁকজমকপূর্ণ কুচকাওয়াজ। এবারকার আয়োজনে প্রধান অতিথি হিসেবে থাকছেন থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, মিয়ানমার, কম্বোডিয়া, লাওস এবং ব্রুনাইয়ের রাষ্ট্রপ্রধানরা। বর্ণাঢ্য এ কুচকাওয়াজে ভারতীয় সেনা, বিমান ও নৌবাহিনীর সদস্যদের পাশাপাশি অংশ নেবেন অতিথি দেশগুলো থেকে আসা ৭০০ শিক্ষার্থী।

প্যারেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্মান জানাবেন ভারতের বীর সৈন্যদের। যারা সীমান্তে শত্রুদের সঙ্গে বীরের মত লড়াই করে প্রাণ হারিয়েছেন। এই বিশেষ প্যারেডে যাতে কোনো অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয় সেই কারণে কড়া নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে রাজধানী। রাজপথ থেকে রেড ফোর্ট ৮ কিলোমিটার পথে কড়া নজরদারি চলছে। প্রায় ৬০ হাজার নিরাপত্তারক্ষীকে নিয়োগ করা হয়েছে এই প্যারেড রুটে। সূত্র : আনন্দবাজার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন