শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

‘মিথ্যা অভিযোগে’ আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের হামলা : চীনা গণমাধ্যমকে সাক্ষাৎকারে ইমরান খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল বলেছেন যে, আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের পুরো মিশন একটি ‘মিথ্যা ভিত্তির’ ওপর করা হয়েছিল যার কারণে এটি কখনই সফল হবে না। চীনের নিউজ আউটলেট গুয়াঞ্চার সাথে দেয়া একটি সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেন।

ইমরান খান বলেন, ‘৯/১১ হামলার পরে আফগানিস্তান আক্রমণের আগে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের বিষয়ে ভালো করে জানার চেষ্টা করেনি। ‘তারা যদি আফগানিস্তান সম্পর্কে অধ্যয়ন করত, তবে তারা যেভাবে সব কাজ করেছে, সেভাবে কখনোই তা করতো না’-তিনি যোগ করেছেন। ইমরান খান জানান, তিনি প্রথম দিন থেকেই বলে আসছিলেন যে, আমেরিকা আফগানিস্তান সমস্যার সামরিক সমাধান খুঁজে পাবে না, কিন্তু তারা কখনোই শোনেনি। তিনি বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে কী অর্জন করতে চায় সে বিষয়েও স্পষ্ট নয়। ‘তারা কি গণতন্ত্র বা জাতি গঠনের জন্য আফগানিস্তানে ছিল? নাকি তারা আফগান নারীদের মুক্ত করতে চেয়েছিল?’ তিনি প্রশ্ন করেন।

প্রধানমন্ত্রী খান বলেন, ‘একবার ওসামা বিন লাদেনকে গুলি করে হত্যা করা হলে আফগানিস্তানে মিশন শেষ হওয়া উচিত ছিল। আক্রমণের প্রথম দুই বছরে আল-কায়েদা শেষ হয়ে গিয়েছিল, তারপরে মার্কিন বাহিনী এতদিন সেখানে কী করেছে?’ ‘আমেরিকানরা নিজেদের জানত না,’ ইমরান কটাক্ষ করেন।

প্রধানমন্ত্রীর মতে, যুক্তরাষ্ট্র আফগান জনগণকে বুঝতে পারেনি। ‘তারা কখনই বিদেশীদের শাসন মেনে নেয় না,’ তিনি বলেন, জনগণ যদি শাসিত হতে না চায় তাহলে কেউ তাদের শাসন করতে পারবে না। আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ৪০ বছরের মধ্যে প্রথমবারের মতো দেশে ‘কোন সংঘাত’ হয়নি।

‘কিন্তু এখন সমস্যা হল, মার্কিনিরা তালেবান সরকার এবং আফগান জনগণের মধ্যে পার্থক্য করতে পারে না যার ফলে একটি বিশাল মানবিক সঙ্কট দেখা দিয়েছে,’ বলেছেন প্রধানমন্ত্রী ইমরান। তার মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার ফলে আফগানিস্তানে বিশৃঙ্খলা দেখা দেবে এবং তালেবান সরকার দুর্বল হয়ে পড়লে বিশ্বব্যাপী সন্ত্রাসী সংগঠনগুলো আবার একটি লঞ্চিং প্যাড খুঁজে পাবে। এমনকি মার্কিন উপস্থিতির সময়ও, আফগানিস্তানের জনসংখ্যার প্রায় ৫০ শতাংশ দারিদ্র্য সীমার নিচে বাস করছিল, তিনি বলেন, প্রত্যেকের, বিশেষ করে ইউরোপীয়দের, মার্কিন যুক্তরাষ্ট্রকে বোঝানো উচিত যে, এটি আফগানিস্তানের সাথে মোকাবিলা করার উপায় নয়।

ইমরান খান চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) সম্পর্কেও কথা বলেছেন। তিনি বলেন, কোনো কারণ ছাড়াই ‘সিপিইসি এবং গোয়াদর বন্দর সম্পর্কে সন্দেহ ছিল’। ‘আমাদের ঝোঁক এখন ভ‚-অর্থনীতির দিকে,’ তিনি সিপিইসিকে দেশের জন্য একটি বড় সুযোগ বলে অভিহিত করে বলেন। ‘এটি এমনকি একটি একচেটিয়া প্রকল্পও নয়, সবাইকে এতে যোগ দিতে স্বাগত জানাই,’ তিনি যোগ করেছেন।
ভারত সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীরই একমাত্র ইস্যু। ‘ক্ষমতায় আসার পর, আমার প্রথম অগ্রাধিকার ছিল ভারতের সাথে সম্পর্ক স্বাভাবিক করা,’ বিজেপি সরকারকে তার মুসলিম বিরোধী অবস্থান পরিবর্তনের জন্য আহŸান জানিয়ে ইমরান বলেছেন। সংখ্যালঘুদের প্রতি, বিশেষ করে মুসলমানদের প্রতি বিজেপির নীতি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘তাদের নীতি পাকিস্তান ও চীনের চেয়ে ভারতের মানুষকে অনেক বেশি আঘাত করবে।’ সূত্র : ট্রিবিউন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
দুলাল ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৫:০৪ এএম says : 0
সত্য কথা বলায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান কে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।
Total Reply(0)
Abdus Samad ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৭ এএম says : 0
America is no 1 terorrest
Total Reply(0)
Mohammed Taher ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৭ এএম says : 0
আমেরিকা শেষ হোক সেটা চাই
Total Reply(0)
Murshid Molla ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৭ এএম says : 0
আমেরিকা পতন হউক এটা চাই
Total Reply(0)
shirajumazumder ১১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৬ পিএম says : 0
Very sensitive matter to under stand the personality and individual prestige. This is not the manner of thought at least a world class leader that might is right. Man can see Only straight some thing But could not See nothing what is happening the behind or what will be happened in future . Time is very limited.SO Thought about REAL CREATOR AND THOUGHT what shall be do for the world people. There had been many great leader once were in the world. Could you imagine now where are they . left the superiority do good work and Devoted to ALMIGHTY and love HIS all creature. never will try to fall any one in danger having greedy for some wealth, despite of satisfied what you have own. Try to introduce himself that you are best human being.
Total Reply(0)
মোঃইলিয়াছ ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১২ এএম says : 0
একজন ক্রিকেট খেলোয়াড় থেকে এতবড় রাজনীতিবিদ সত্যি প্রশংসার দাবিদার।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন