শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মেট্রোরেলের আট বগি চার ইঞ্জিন মোংলা বন্দরে

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

মোংলা বন্দরে ৮টি কোচ ও ৪টি ইঞ্জিনসহ মেট্রোরেলের ৮ম চালান নিয়ে পানামার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ এমভি হরিজন-৯ পৌঁছেছে। গত ১ ফেব্রুয়ারি এ সকল পণ্য বোঝাই করে জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা জাহাজটি গতকাল সোমবার দুপুরের দিকে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙ্গর করে। এর পরই মেট্রোরেলের কোচ ও ইঞ্জিনসহ অন্যান্য মেশিনারিজ বন্দর জেটিতে খালাস শুরু হয়েছে। আজ মঙ্গলবারের মধ্যে দুইটি হ্যাচে থাকা এ সকল মালামাল খালাস করে বন্দর ছেড়ে যাবে বিদেশি বাণিজ্যিক এ জাহাজটি।
মোংলা বন্দর ও স্থানীয় শিপিং এজেন্ট জানায়, চলতি মাসের ১ ফেব্রুয়ারি জাপানের কোবে বন্দর থেকে ছেড়ে আসা এই জাহাজটি মেট্রোরেলের ৮টি কোচ, ৪টি ইঞ্জিন ছাড়াও আরো ৩৬টি প্যাকেজের ৪৮৮ মেট্রিক টন মেশিনারিজ রয়েছে। গত রোববার রাতে নৌ-পথে বঙ্গোপসাগর দিয়ে বন্দরে প্রবেশ করে জাহাজটি। পানামা পতাকাবাহী বিদেশি বাণিজ্যিক এ জাহাজটি এর আগে গত বছরের ২০ জুলাই ১০টি কোচ, ২টি ইঞ্জিনসহ দ্বিতীয় চালান নিয়ে এসে মোংলা বন্দরে খালাস করে। এর আগে ৭টি জাহাজ বোঝাই করে ৬০টি ইঞ্জিনসহ বগি মোংলা বন্দরে এসেছে।
আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে। সব মিলে চলতি বছরের মধ্যে মেট্রোরেলের ইঞ্জিনসহ আরও ৭২টি বগি আসবে। মোংলা বন্দর দিয়ে খালাস করে নদী পথে নেয়া হবে ঢাকার উত্তরার দিয়াবাড়ী ডিপোতে। সেখান থেকেই পরীক্ষা-নিরীক্ষা শেষে সংযুক্ত করা হবে ঢাকায় নির্মানাধীন মেট্রোরেলের সাথে। এসব বগি সংযোজন হয়ে ইতোমধ্যে পরীক্ষামূলক চালু হয়েছে স্বপ্নের মেট্রোরেল। এবছরের ডিসেম্বরে বাণিজ্যিকভাবে যাত্রী চলাচল করবে এই মেট্রোরেলে।
এনশিয়েন্ট স্টিম শিপ কোম্পানী ও এমভি হরিজন-৯ জাহাজের স্থানীয় শিপিং এজেন্টের ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান জানান, গতকাল পর্যন্ত মোট ৮টি জাহাজে করে মেট্রোরেলের মোট ৭২টি বগি ও ইঞ্জিন মোংলা বন্দর এসেছে। আগামী মাসে মেট্রোরেলের আরও একটি চালান আসার কথা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps