সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪ হিজিরী

মহানগর

রাজনৈতিক সংকট সমাধানে অন্তবর্তীকালীন সরকার প্রয়োজন : জোনায়েদ সাকি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৪০ পিএম | আপডেট : ৫:৪৬ পিএম, ১৭ ফেব্রুয়ারি, ২০২২

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, বর্তমান সঙ্কটের সমাধানে সরকারকে পদত্যাগ করে অন্তর্র্বতীকালীন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। নতুন এই রাজনৈতিক ব্যবস্থাই হবে সঙ্কট উত্তোরণের একমাত্র উপায়। আর অন্তবর্তীকালীন সরকার গঠনে তত্ত্বাবধায়ক সরকারের মডেল বিবেচনায় নেয়া যেতে পারে। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর হাতিরপুলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ‘রাজনৈতিক সংকট উত্তরণের রূপরেখা ও করণীয় : সুষ্ঠু নির্বাচন ব্যবস্থা ও নির্বাচন কমিশন পুনর্গঠন এবং গণতান্ত্রিক আন্দোলনের বৃহত্তর ঐক্য’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
জোনায়েদ সাকি উল্লেখ করেন, অন্তর্র্বতীকালীন সরকারের কাজ হবে তিনটি। এগুলো হলো, রাজনৈতিক ঐকমত্যের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন গঠন, একটি সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের পরিবেশ তৈরি এবং ইভিএম ব্যবস্থা বাতিল করে স্বচ্ছ ব্যালট পেপারে ভোট গ্রহণের ব্যবস্থা করা। রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর, অর্থ্যাৎ জবাবদিহিপূর্ণ ও ভারসাম্যপূর্ণ গণতান্ত্রিক ক্ষমতা কাঠামো নির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় সাংবিধানিক সংস্কারের জন্য জাতীয় ঐকমত্য তৈরি করা, যাতে পরবর্তী গ্রহণযোগ্য সংসদে এই সংস্কার সম্পন্ন করা যায়।
গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী বলেন, আগামী ৩টি জাতীয় নির্বাচন এই রকম অন্তর্র্বতী সরকারের অধীনে অনুষ্ঠানে জাতীয় ঐকমত্য তৈরি, যাতে করে রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থা থাকে এবং কার্যকর প্রতিষ্ঠান তৈরি হওয়ার প্রয়োজনীয় সময় মেলে। এক্ষেত্রে অন্তর্র্বতীকালীন সরকারের কাঠামো প্রশ্নে ঐকমত্যের ভিত্তিতে প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমের তত্ত্বাবধায়ক সরকারের মডেল বিবেচনায় নেওয়া যেতে পারে।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উত্থাপন করেন দলের নির্বাহী সমন্বয়কারী আবুল হাসান রুবেল। প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণ করেন রাজনৈকি পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, তাসলিমা আখতার প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন