মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

নিত্যপণ্যের দাম বেড়েছে কর না কমানোয়

এফবিসিসিআই সভাপতি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

শুল্ক-কর না কমানোয় নিত্যপণ্যের দাম বেড়েছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন। গতকাল শনিবার অনলাইনে ‘বেসরকারি খাতের দৃষ্টিতে চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) বাংলাদেশের অর্থনীতির সামগ্রিক পর্যালোচনা’ শীর্ষক ওয়েবিনারের বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ঢাকা চেম্বার আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

এফবিসিসিআই সভাপতি বলেন, মনে করা হচ্ছে, করোনার ধাক্কা কাটিয়ে সব কিছু স্বাভাবিক হয়ে গেছে। তাই ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছেন। আসলে কিন্তু তা নয়। আন্তর্জাতিক বাজারে কাঁচামালের দাম বেড়েছে। এ ছাড়া কাঁচামালের বহু কারখানা বিদেশে বন্ধ হয়ে গেছে। বিশেষ করে রাসায়নিক কারখানা। তিনি আরও বলেন, এমন প্রেক্ষাপটে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আমরা আগেই শুল্ক-কর কমানোর সুপারিশ করেছিলাম। কিন্তু সুপারিশ রাখা হয়নি। এসব কারণে এখন বিভিন্ন পণ্যের দাম বেড়ে যাচ্ছে। সামনে পবিত্র রমজান, এখনই দ্রব্যমূল্য নিয়ে দুশ্চিন্তা শুরু হয়েছে।
গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি করার উদ্যোগ সম্পর্কে জসিম উদ্দিন বলেন, গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি করার উদ্যোগ নেওয়া হয়েছে। কেন করা হচ্ছে? সরকারি বেশ কিছু প্ল্যান্ট ২৮-৩০ শতাংশ কার্যকারিতা (ইফিশিয়েন্সি) নিয়ে পরিচালিত হয়। এগুলো বন্ধ করে দেওয়া উচিত। কারণ, ২৮ শতাংশ কার্যকারিতা এবং সিস্টেম লসের কারণে ৬০ শতাংশ চলে যায়। যা আমাদের পকেট থেকে যায়।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, কোভিড দেশের অর্থনীতিকে চ্যালেঞ্জে ফেলেছে। বিশেষ করে বেসরকারি খাতের ব্যবসায়ীরা বেশি বিপাকে পড়েছেন। বাংলাদেশ ব্যাংক সময়মতো প্রণোদনা প্যাকেজসহ বিভিন্ন ধরনের নীতি নিয়েছে । যা সংকট কাটিয়ে অর্থনীতি পুনরুদ্ধারে সহায়তা করেছে।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রহমান। তিনি বলেন, করোনার সংকট কাটিয়ে অর্থনীতি ঘুরে দাঁড়াতে পুনরুদ্ধার প্রক্রিয়া মসৃণ হতে হবে। বিশেষ করে, শিল্প খাত (ক্লাস্টার) ধরে ঋণ সুবিধা দিতে হবে যেন ওই খাতটি করোনার ধাক্কা সামলে ওঠে দাড়াতে পারে। দ্রব্যমূল্য বৃদ্ধি সম্পর্কে তিনি বলেন, খাদ্য মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে একটি সমীক্ষা করা দরকার। গ্যাসের দাম বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে, যা শিল্প খাতের খরচ বাড়াবে। যৌক্তিকভাবে দাম বাড়ানো উচিত।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সভাপতি সাইফুল ইসলাম, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআিই) সভাপতি নাসের এজাজ বিজয়, ঢাকা চেম্বারের সহসভাপতি আরমান হক প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps