শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

বইমেলা

ইনকিলাব সাহিত্য

| প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

একুশের শপথ

আলী এরশাদ

একুশ মানে কী শহীদ মিনার নগ্ন পায়ে শুধু ফুল দেওয়া?
একুশ মানে কী ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি,
আমি কী ভুলিতে পারি’ প্রভাতফেরিতে শুধু এই গান গাওয়া?
হে বাঙালি, হে বীরের জাতি,
এসো, একুশের চেতনায় উজ্জীবিত হই।
মাথা উঁচু করে কিভাবে বাঁচতে হয়
এসো, সেই পাঠ নিই একুশের ইতিহাস থেকে
যেই পথ দেখিয়েছে ভাইয়েরা
এসো, সেই পথে হই অগ্রসর।

 

রম্য রচনা

বইচোর ডট.কম
তৈয়বুর রহমান ভূঁইয়া

দেশবরেণ্য গাধা লেখক আবুল যখন দেখল ‘বইচোর ডট.কমে’ তারও বই আছে, তখন তার ফূর্তি দেখে কে! এক লাফে যেন সে চার হাত ওপরে ওঠে পড়ল। যদিও আবার নিচে পড়ে তার শরীরের দুয়েকটা হাড় ভাঙল! কিন্তু তাতে আবুল পরোয়া করে না। কারণ, ‘বইচোর ডট.কম’ কী আর যার তার বই চুরি করে! এর জন্য অনেক গাধামি করতে হয়, উন্নতমানের গাধা উপযোগী বই লিখতে হয়, তবেই না তারা চুরি করে। আর যার বই বেশি চুরি হয়, সেই বেস্টসেলার।

ছয়দিন হয়ে গেল আবুল হাসপাতালে। তার আর সহ্য হচ্ছে না, বইমেলায় ঢুঁ মারতে পারে না বলে। যদিও তার ভাই কাবুল নিয়মিত আপডেট দিচ্ছে! কিন্তু আবুল পরের কথা একদম বিশ্বাস করে না। সে ভাবছে, নিশ্চয়ই তার বই ‘আমি গাধা বলছি’ এতদিনে বেস্টসেলার হয়েছে। কারণ, দেশে বিখ্যাত গাধা লেখক সে একজনই। যদিও এখন বইমেলায় প্রায়ই মিনি সাইজের গাধা লেখক দেখা যায়। কিন্তু তার মতো বিখ্যাত লেখক কে হতে পারছে!
বহুকষ্টে আবুল ছাড়া পেল হাসপাতাল থেকে। ভাবল, একটা গাড়ি নিয়ে না হয় বইমেলায় যাওয়া যাক। জনতার সামনে না হয় ভাষণ দেবে। কিন্তু তা করতে হলো না আবুলের। দেশের সব সাংবাদিক ঝাপটে পড়ল আবুলের উপর। সবার তাকে নিয়ে রীতিমতো টানাহেঁচড়া করতে লাগল, সাক্ষাৎকার নিতে লাগল, টিভি চ্যানেলে তাকে নিয়ে শো হলো। কেউ কেউ আবার সেলফি নিতে লাগল। কেউ কেউ বলল, তাদের বাড়ির গোয়ালে গরুদের সাথে আবুলকে নাকি পালন করতে চায়, আরও কত কী! এদিকে পাঠক, সাংবাদিক, জনগণের চাপে আবুলের করুণ দশা! তবুও সে খুশি, কারণ, এবার তার ‘আমি গাধা বলছি’ বইটাও নাকি বেস্টসেলার হয়েছে। তবে রকমারিতে নয়, ‘বইচোর ডট.কমে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন