শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বইমেলা

জার্মানিতে বিশ্বের প্রথম বইমেলা হয়

শহিদুল ইসলাম নিরব | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০৪ এএম

বইমেলা মানেই আলাদা এক ধরনের আনন্দ। একজন কবি হিসেবে আনন্দটা আরো একটু বেশি। এ যেন ঈদ আনন্দের মতো ভালোলাগা। প্রতি বছরই মেলার দিনগুলোর জন্যে মুখিয়ে থাকি। নতুন বই এর প্রস্তুতি নিই। পাণ্ডুলিপি গুছাই। তবে আমরা অনেকেই জানি না, বিশ্বে প্রথম এই বইমেলা কবে শুরু হয়েছিল এবং কোথায় শুরু হয়ে ছিল?

আজ থেকে ৭০০ বছর আগে জার্মানির ফ্রাঙ্কফুর্ট শহরে প্রথম বইমেলা শুরু হয় বলে জানা যায়। যেখানে এখন বর্তমান বিশ্বের সবচেয় বড় বইমেলা অনুষ্ঠিত হয়ে থাকে। ভিন্ন ভিন্ন সূত্রে জানা যায়, এই বইমেলার ভেন্যু ছিল ফ্রাঙ্কফুর্টার মেসে। এ শহরটি শিক্ষা, বাণিজ্য ও ব্যবসার বড় কেন্দ্র ছিল। ১৪৭৮ সালে জার্মানিতে এই বইমেলার গোড়াপত্তন হয়। তারপর থেকে এটার ব্যাপক বিস্তার ঘটতে থাকে এবং আন্তর্জাতিক গুরুত্বও বহন করতে থাকে। পিটার ওয়েডহাস এ বইমেলার ইতিহাস সম্পর্কে একটি বই লিখেছিলেন। বইটির নাম ‘আ হিস্টি অব দ্য ফ্রাঙ্কফুর্ট বুকফেয়ার’ এতে তিনি লিখেছেন, জার্মানিতে তথা সমগ্রবিশ্বের প্রথম বইমেলার ইতিহাস। তিনি লিখেছেন, জার্মানির ফ্রাঙ্কফুর্ট মেসে প্রথম বইমেলা অল্পবিস্তরে শুরু হয়। পরে এটি আন্তর্জাতিকভাবে জনপ্রিয়তা পায়।

ওয়েডহাস জার্মানির ফ্রাঙ্কফুর্ট বইমেলার পরিচালক ছিলেন। তিনি ১৫৭৫ থেকে ২০০০ সাল পর্যন্ত সেই বইমেলা পরিচালনার দায়িত্বে ছিলেন। ১৭ শতাব্দীর মাঝামাঝি সময়ে, প্রটেসন্ট্যান্ট শাসনামলে ফ্রাঙ্কফুর্টকে ম্লান করে দিয়ে লেইপজিগ শহর প্রকাশনা বাণিজ্যের কেন্দ্রে চলে আসে। আবার দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তী সময়ে ১৯৪৯ সালে ২০৫টি জার্মান প্রকাশনীকে নিয়ে নতুন উদ্যমে আবার চালু হয় ফ্রাঙ্কফুর্ট মেলা। সে মেলা এখনও প্রতিবছর অক্টোবর-এ আন্তর্জাতিকভাবে বিশাল আকারে অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন