শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাওরে পানি হ্রাস-বৃদ্ধি ফসলি জমি নিমজ্জিত

সুনামগঞ্জ-নেত্রকোনায় অবনতির আভাস

শফিউল আলম | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০২২, ১২:০০ এএম

দেশের হাওর অঞ্চলের নদ-নদীতে পানি কোথাও হ্রাস, কোথাও বৃদ্ধি পাচ্ছে। আবার কোথাও প্রায় অপরিবর্তিত রয়েছে। সার্বিকভাবে ঢলের কারণে বাড়ছে পানি। গতকাল রোববার সুরমা, সারিগোয়াইন ও বাউলাই নদী চারটি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়। এ অবস্থায় হাওর অঞ্চলের জেলা-উপজেলাসমূহের বিশেষত নিম্নাঞ্চলে আধাপাকা ইরি-বোরো ধান ও অন্যান্য ফল-ফসলের জমি ও সবজি ক্ষেত ঢলের পানিতে নিমজ্জিত হচ্ছে।

গতকাল পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের উত্তর-পূর্বাঞ্চলের সুনামগঞ্জ, নেত্রকোণা ও হবিগঞ্জ জেলার প্রধান নদ-নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে। তবে সিলেট জেলার প্রধান নদ-নদীর পানির সমতল হ্রাস পাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় সিলেট জেলার প্রধান নদ-নদীসমূহের পানির সমতল হ্রাস অব্যাহত থাকতে পারে এবং বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের তথ্য ও পূর্বাভাস অনুযায়ী, আগামী ৩ দিনে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও অরুণাচল প্রদেশে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। আগামী ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ জেলার প্রধান নদ-নদীসমূহের পানির সমতল ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে এবং কতিপয় পয়েন্টে বিপদসীমার কাছাকাছি অবস্থান করতে পারে। আগামী ২৪ ঘণ্টায় নেত্রকোণা জেলার প্রধান নদ-নদীসমূহের পানির সমতল ধীর গতিতে বৃদ্ধি পেতে পারে এবং বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে।

হাওর অঞ্চলে নদ-নদী প্রবাহের অবস্থা সম্পর্কে জানা গেছে, পাউবোর পর্যবেক্ষণাধীন ৩৯টি স্টেশনের মধ্যে গতকাল পানি বৃদ্ধি পায় ২১টিতে, হ্রাস পায় ১৭টিতে এবং অপরিবর্তিত থাকে একটিতে। এরমধ্যে সুরমা নদী সিলেটে বিপদসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। সারিগোয়াইন নদীর পানি সারিঘাটে ২৪ সে.মি. ও গোয়াইনঘাটে ৫৭ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বাউলাই নদীর পানি খালিয়াজুরিতে বিপদসীমার ১০ সে.মি. ঊর্ধ্বে রয়েছে। গত শনিবার হাওর অঞ্চলে নদ-নদীর ২৬টি পয়েন্টে পানি বৃদ্ধি এবং ১২টিতে হ্রাস পায়। গত শুক্রবার হাওর জেলাসমূহের নদ-নদীর ৩৩টি পয়েন্টে পানি বৃদ্ধি ও ৬টিতে হ্রাস পায়।

গত ২৪ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং এর সংলগ্ন ভারতের আসাম, মেঘালয় ও অরুণাচলে ভারী ও মাঝারি থেকে ভারী ধরনের বৃষ্টিপাত হয়েছে। এরমধ্যে সিলেট অঞ্চলের লালাখালে ৩৯ মি.মি., লালাখালে ২৬ মি.মি. এবং উত্তর-পূর্ব ভারতের মেঘালয় প্রদেশের চেরাপুঞ্জিতে ৭৫ মি.মি., পাসিঘাটে ২৬ মি.মি. বৃষ্টিপাত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন